কেন্দ্রের শাসন ঠেকাতে চান কাতালান নেতারা

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ায় সরাসরি কেন্দ্রীয় শাসন মেনে নেওয়া হবে না বলে অঙ্গীকার ব্যক্ত করেছেন শীর্ষ নেতারা।

স্থানীয় সময় শনিবার কাতালান নেতারা এমন অঙ্গীকার করেন।

এর আগে একই দিন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এক ঘোষণায় বলেন, তিনি বিশেষ সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করে কাতালোনিয়ার আঞ্চলিক সরকার বাতিল করে দেবেন এবং কাতালানদের স্বাধীনতার উদ্যোগ বন্ধে নতুন নির্বাচনের আয়োজন করবেন।

অন্যদিকে, কাতালান প্রেসিডেন্ট কার্লস পুইদেমোন্ত (যিনি গণভোট আয়োজনের পর ১০ অক্টোবর স্বাধীনতার প্রতীকী ঘোষণা দিয়েছিলেন) রাজয়ের এ ঘোষণাকে স্পেনে স্বৈরতান্ত্রিক শাসনামলের পর ‘কাতালোনিয়ার জনগণের ওপর নিকৃষ্ট আক্রমণ’ বলে উল্লেখ করেন।

স্পেনে গণতন্ত্র ফিরে আসার পর প্রথমবারের মতো আঞ্চলিক একটি সরকারের কর্তৃত্ব কেড়ে নিতে ক্ষমতার প্রয়োগ করতে যাচ্ছে কেন্দ্রীয় সরকার।

রাজয় বলেন, কেন্দ্রের এ উদ্যোগ দেশকে বিভাজনের হাত থেকে রক্ষা করবে। একই সঙ্গে ইউরো জোনের চতুর্থ বৃহত্তম অর্থনীতি হতে স্পেনের সামনে থাকা প্রবৃদ্ধির বাধাগুলো দূর করবে।

কাতালোনিয়ায় শান্তিপূর্ণ একটি বিক্ষোভে অংশ নিয়ে পুইদেমোন্ত মাদ্রিদের তৎপরতা প্রত্যাখ্যান করেন। তবে কেন্দ্রের শাসন কার্যকর হওয়ার আগে স্বাধীনতার বিষয়টি নিয়ে অগ্রসর হওয়ার বিষয়ে কিছু বলেননি তিনি।

কাতালোনিয়ায় কেন্দ্রীয় শাসন জারি করতে স্প্যানিশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের অনুমোদন লাগবে প্রধান বিরোধী দল ও রাজা ফেলিপের সমর্থন পাওয়া প্রধানমন্ত্রী রাজয়ের। আগামী শুক্রবার সিনেটে এই ভোট অনুষ্ঠিত হওয়ার দিন ধার্য রয়েছে, যা সরকারের পক্ষে গেলে কাতালোনিয়ার অর্থনীতি, পুলিশ, সরকারি গণমাধ্যমের ওপর কেন্দ্রের পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে। এ ছাড়া আঞ্চলিক পার্লামেন্টের ক্ষমতা ছয় মাস পর্যন্ত কমে যেতে পারে।

কাতালোনিয়ার পার্লামেন্টের স্পিকার কার্ম ফরকাদেল বলেন, তিনি মাদ্রিদের উদ্যোগকে প্রত্যাখ্যান করছেন। একই সঙ্গে রাজয়ের পরিকল্পনাকে ‘অভ্যুত্থান’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

‘প্রধানমন্ত্রী রাজয় কাতালোনিয়ার পার্লামেন্টকে গণতান্ত্রিক রাখতে চান না, যা আমরা হতে দিতে পারি না’, টেলিভিশনে দেওয়া বক্তব্যে বলেন ফরকাদেল।