কেমন হতে পারে টাইগারদের শেষ ম্যাচের একাদশ?

প্রথম টি-টোয়েন্টির আগে অনিশ্চয়তা ছিল দুজনকে ঘিরে। চোটের কারণে অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও ওপেনার তামিম ইকবাল নিশ্চিত ছিল না, খেলতে পারবেন কি না। অবশ্য সব শঙ্কা দূরে ঠেলে মুশফিক মাঠে নেমেছিলেন, কিন্তু সে ম্যাচের একাদশে ছিলেন না তামিম। দ্বিতীয় ম্যাচের আগে স্বস্তির খবর, এই বাঁহাতি ব্যাটসম্যান চোট সেরে উঠেছেন অনেকটাই, তাই একাদশে ফিরতে পারেন।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তামিম ফিরছেন, অনেকটাই নিশ্চিত। গতকাল শনিবার তিনি বেশ কিছু সময় ব্যাটিং অনুশীলন করায় সে আশা জেগে উঠেছে। তাই সৌম্য সরকারকে নিয়ে ইনিংসের গোড়াপত্তনের দায়িত্বটা তামিমের কাঁধেই থাকছে।

তামিম ফিরে আসায় একাদশের বাইরে চলে যেতে হতে পারে গত ম্যাচে অভিষেক হওয়া তরুণ জাকির হোসেনের। জাকির না থাকলেও বাকি তিন অভিষিক্তকে ফের দেখা যেতে পারে সিরিজে ফিরে আসার ম্যাচেও। আফিফ হোসেন, আরিফুল হকের দলে থাকার সম্ভাবনা রয়েছে। প্রথম ম্যাচের দুর্দান্ত বোলিং নাজমুল ইসলাম অপুকে নিশ্চয়তা দিচ্ছে সিলেটে মাঠে নামার।

বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, একাদশে দুটি পরিবর্তন আসতে পারে। ঘরের সিলেটের ছেলে আবু জায়েদ রাহীর অভিষেক হতে পারে নিজের মাঠে। অবশ্য বিপিএল ও ঘরোয়া ক্রিকেটে বল হাতে দারুণ ধারাবাহিক এই বাঁহাতি বোলার দলে এসেছেন নৈপুণ্য দেখিয়েই।

সাকিবের অনুপস্থিতিতে দ্বিতীয় টোয়েন্টির নেতৃত্বেও থাকছেন মাহমুদউল্লাহ। প্রথম ম্যাচে ব্যয়বহুল বোলিং করা দুই বোলার মোহাম্মদ সাইফউদ্দিন ও রুবেল হোসেনের মধ্যে দলে থাকছেন যেকোনো একজন। তবে তরুণ সাইফের প্রতি মাহমুদউল্লাহ জানিয়েছেন তাঁর আস্থার কথা। তাই দ্বিতীয় ম্যাচে রুবেলের বদলে একাদশে আসতে পারেন রাহী।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বড় স্কোর গড়েও ৬ উইকেটে হেরে যায় বাংলাদেশ। এবার শেষ ম্যাচে বাংলাদেশ কেমন করে, সেটাই এখন দেখার। আজ রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫টায় সফরকারী শ্রীলঙ্কার মুখোমুখি হবে স্বাগতিকরা।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ : মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, সাব্বির রহমান, আরিফুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু ও আবু জায়েদ রাহী।