কেমিক্যাল গোডাউন সরালে মালিকদের রোববার পর্যন্ত সময়

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের এক সপ্তাহ পর ইসলামবাগে আবাসিক ভবন থেকে কেমিক্যাল অপসারণ করতে অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের টাস্কফোর্স।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত ইসলামবাগের ৬টি ভবনে অভিযান চালায় টাস্কফোর্স। ভবনগুলো হলো-ইসলামবাগের ১২/ডি, ৭৪/২, ১৬/এ/১, ৪৩/৪/বি, ৭০/৩ এবং ৪৫ নম্বর বাড়ি।

অভিযান শেষে টাস্কফোর্সের সদস্য ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শরীফ আহমেদ সাংবাদিকদের বলেন, এই ভবনগুলোতে প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ রয়েছে। আমরা মালিকদের রোববার পর্যন্ত সময় দিয়েছি।

তিনি বলেন, রোববারের মধ্যে এসব কেমিক্যাল টঙ্গী ও শ্যামপুর স্থানান্তর করতে হবে। পরে আমরা ব্যবসায়ীদের কেরানীগঞ্জে জায়গা করে দিব। যদি চিহ্নিত এই কেমিক্যাল গোডাউনের মালিকেরা রাসায়নিক এই পর্দাথগুলো স্থানান্তর না করে তাহলে আমরা আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।

শরীফ আহমেদ বলেন, আমরা এই ৬টি ভবনের বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছি। চকবাজারের অগ্নিকাণ্ডের পর গত ২৫ তারিখ থেকে আমরা মাইকিং করেছি, কেউ যেন আবাসিক ভবনে কেমিক্যাল গোডাউন না রাখে।

দক্ষিণ সিটি করপোরেশনের নেতৃত্বে একাধিক বাহিনীর সমন্বয়ে করা টাস্কফোর্সের এই সদস্য আরো বলেন, আগামী এক মাসের মধ্যে পুরান ঢাকা থেকে কেমিক্যাল অপসারণ করে ছাড়বো। এটাই আমাদের টার্গেট।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০টার দিকে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিটসহ স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে কাজ করে। প্রায় ১৪ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসলে ৬৭ জনের মরদেহ উদ্ধারের খবর জানায় কর্তৃপক্ষ।