কে হচ্ছেন মেয়র আনিসুল হকের উত্তরসূরী?

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের মৃত্যুর পর কে হচ্ছেন তার উত্তরসূরী তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। সোমবার (৪ ডিসেম্বর) ইতিমধ্যে ডিএনসিসির মেয়র পদটিও শূন্য ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, ডিএনসিসির মেয়র পদ শূন্য ঘোষণার পর দুই একদিনের মধ্যে প্রজ্ঞাপন জারি হবে। প্রজ্ঞাপন জারির ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী আগামি ফেব্রুয়ারির মধ্যেই ডিএনসিসির উপনির্বাচন অনুষ্ঠিত হবার সম্ভাবনা রয়েছে।

এদিকে, ডিএনসিসির প্রথম মেয়র আনিসুল হকের আকস্মিক মৃত্যুর পর শোক কাটিয়ে উঠার আগেই মেয়র উপনির্বাচন নিয়ে দৌড়ঝাঁপও শুরু হয়ে গেছে। কে হচ্ছেন পরবর্তী নগরপিতা তা নিয়েই আওয়ামী লীগে চলছে নানা হিসেব-নিকেশ।

নানাসূত্রে পাওয়া তথ্যে জানা গেছে, মেয়র আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির উপনির্বাচনে এবার আওয়ামী লীগের মনোনয়ন দৌঁড়ে আছেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমতউল্লাহ।

তবে আভাস পাওয়া গেছে, আওয়ামী লীগের সমর্থক কিন্তু সক্রিয় রাজনীতি করেন না এমন কাউকে আবারও মেয়র পদে মনোনয়ন দেয়া হতে পারে। আওয়ামী লীগ সম্পূর্ণ অরাজনৈতিক চিন্তায় আনিসুল হককে মনোনয়ন দিয়ে যে বাজিমাত করেছিল, এবারও তেমনটাই হবে।

আওয়ামী লীগের একটি নির্ভরশীল সূত্র জানায়, আনিসুল হকের স্ত্রী রুবানা হক বা তার ছেলে নাভিদুল হক কিংবা এই পরিবারের কাউকেই মনোনয়ন দিতে পারে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে রুবানা হকের মনোনয়ন পাওয়ার সম্ভাবনাই বেশি। তিনি ব্যক্তিগতভাবে বেশ পরিচিত। সজ্জন হিসেবে খ্যাতিও আছে তার।