কোচিং সেন্টারগুলো চিরতরে বন্ধ করুন : দুদক চেয়ারম্যান

দেশের সব কোচিং সেন্টারগুলোকে দুর্নীতির আখড়া আখ্যা দিয়ে এগুলো চিরতরে বন্ধ করার উদ্যোগ নিতে বলেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। শনিবার রাজধানীতে এক অনুষ্ঠানে সরকার, ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের প্রতি এ আহ্বান জানান তিনি।

দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘সততা সংঘের’ সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ইকবাল মাহমুদ আরও বলেন, সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেছেন- বাংলাদেশের সব কোচিং সেন্টারগুলো অবৈধ। আমরা বলতে চাই সব কোচিং সেন্টারগুলো শুধু অবৈধ নয়; দুর্নীতির আখড়াও। তাই আসুন সবাই মিলে এই অবৈধ ও দুর্নীতিগ্রস্ত কোচিং সেন্টারগুলো বন্ধ করার উদ্যোগ গ্রহণ করি।

তিনি বলেন, আমাদের সন্তানরা সারা দিন কোচিং সেন্টারে ঘুরে বেড়াবে তা হতে পারে না। তাই যে কোনো মূল্যে সম্মিলিতভাবে প্রশ্নপত্র ফাঁস ও কোচিং বাণিজ্য চিরতরে বন্ধ করতে হবে।

শিক্ষকদের উদ্দেশে দুদক চেয়ারম্যান বলেন, আপনারাই জাতি গঠনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনাদের সুযোগ-সুবিধা, সামাজিক মর্যাদা, বেতন বৃদ্ধিসহ সব ধরনের উন্নয়নে আপনাদের পাশে থাকবে দুদক। আপনাদের প্রতি অনুরোধ- শ্রেণিকক্ষে এমন শিক্ষার ব্যবস্থা করুন, যাতে আমাদের সন্তানদের কোচিং সেন্টারে যেতে না হয়।

এ সময় শিক্ষকদের বেতন-ভাতা ও মর্যাদা আরও বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন সংস্থাটির কমিশনার নাসিরউদ্দীন আহমেদ, এএফএম আমিনুল ইসলাম, সচিব মো. শামসুল আরেফিন, মহাপরিচালক (প্রতিরোধ) মো. জাফর ইকবাল।