কোটা আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

রাজধানীর রমনা মডেল থানায় দায়ের করা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের(আইসিটি) মামলায় কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক লুৎফুন্নাহার লুমার তিন দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম এ আদেশ দেন।

ঢাকার অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার আনিসুর রহমান বিষয়টি জানিয়ে বলেন, ‘আজ ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের পরিদর্শক মো. রফিকুল ইসলাম লুমার পাঁচ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। সে আবেদনের প্রেক্ষিতে বিচারক তিন দিনের রিমান্ডের এ আদেশ দেন।’

এজাহার সূত্রে জানা যায়, ফেসবুকে লুমা সরকার নাম ব্যবহারকারী হলো লুৎফুন্নাহার লুমা ওরফে নীলা ওরফে লুমা সরকার। আসামির ‘টাইম লাইনে’ লেখা অশ্রাব্য ‘স্ট্যাটাস’ দেখে যে কেউ নীতিভ্রষ্ট হতে পারে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। গোপন তদন্তে লুমা অনেক সক্রিয়ভাবে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত আছে বলে জানতে পেরেছে পুলিশ। লুমার কাছ থেকে দুটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

গতকাল বুধবার ভোর সাড়ে চারটার দিকে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার খিদ্রচাপড়ি এলাকায় লুৎফুন্নাহার লুমাকে গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম ইউনিট ও বেলকুচি থানার পুলিশ। লুমা তাঁর দাদার বাড়িতে ছিলেন।

লুৎফুন্নাহার লুমা রাজধানীর ইডেন মহিলা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।