কোটা বাতিলের প্রজ্ঞাপনের দাবিতে হাজারো শিক্ষার্থীর বিক্ষোভ

কোটা বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা প্রজ্ঞাপন আকারে বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল বের করেছেন শিক্ষার্থীরা। রোববার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এই বিক্ষোভ মিছিল শুরু হয়। এতে প্রায় হাজার খানেক শিক্ষার্থী অংশ নেন।

এ সময় শিক্ষার্থীদের ‘বিজ্ঞাপন নয়, প্রজ্ঞাপন চাই,’ কোটা বাতিলের প্রজ্ঞাপন চাই, আর নয় কাল ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ মিছিল করতে দেখা যায়।

এর আগে গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে প্রজ্ঞাপন জারির দাবিতে রোববার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত সারাদেশে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয়া হয়। কোটা বাতিল ঘোষণার এক মাস পার হলেও কোনো প্রজ্ঞাপন জারি না হওয়ায় এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

এদিকে, বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে হাজার হাজার শিক্ষার্থী প্রজ্ঞাপন জারির দাবিতে স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া শিক্ষার্থী কবির বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার প্রতি সম্মান রেখেই আন্দোলন স্থগিত করেছিলাম। কিন্তু এখন আমরা আশঙ্কায় আছি, এটার বাস্তবায়ন না করার ষড়যন্ত্র হচ্ছে। আমরা দ্রুত প্রজ্ঞাপন চাই।

বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় লাইব্রেরি হয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রদক্ষিণ করে শহীদ মিনার ঘুরে কার্জন হয়ে টিএসসিতে আসার কথা রয়েছে।