কোটা বাতিলের প্রতিবাদে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রতিবাদে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধার সন্তানরা।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী রাস্তা অবরোধ করে রাখেন তারা। ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ বিশ্ববিদ্যালয় শাখা এ আন্দোলনের নেতৃত্ব দেয়। এ সময় রাস্তার দুইপাশে দীর্ঘ যানজটে জনদুর্ভোগের সৃষ্টি হয়। তবে মানবিক দিক বিবেচনা করে বেশ কিছু জরুরি পরিবহন যাতায়াতের ব্যবস্থা করে দেয় তারা।

এ সময় কোটা পুনঃবহালের দাবিতে মুক্তিযোদ্ধার সন্তানদের সঙ্গে আদিবাসী ও প্রতিবন্ধীরাও আন্দোলনে নামেন। আদিবাসীরা ৫ শতাংশ এবং মুক্তিযোদ্ধার সন্তানরা ৩০ শতাংশ কোটা পুনঃবহালের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

কোটা পুনঃবহাল আন্দোলনের আহ্বায়ক আলমগীর হোসেন আলো সাংবাদিকদের বলেন, অবিলম্বে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনঃবহাল না করা হলে আন্দোলনে ক্যাপম্পাসসহ গোটাদেশ অচল করে দেয়া হবে। এ সময় তিনি মন্ত্রি পরিষদ সচিবের অব্যহতি দাবি করেন।

আন্দোলনের এক পর্যায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক নাসিমুজ্জামান এবং বিশ্ববিদ্যালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রতন শেখ এসে তাদের আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন এ যৌক্তিক আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে।

এসময় তারা জনদুর্ভোগ কমাতে আন্দোলন স্থগিত করার অনুরোধ করলে আন্দোলনকারীরা সন্ধ্যায় মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচি ঘোষণা করে অবরোধ তুলে নেন।