কোটা সংস্কার : কমিটি গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর দপ্তরে

কোটা সংস্কার বা বাতিলের বিষয়ে সুপারিশ তৈরি করতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করবে সরকার। এ কমিটি গঠনের প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার এ প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছে।

এ তথ্য জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মোজাম্মেল হক খান। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

জ্যেষ্ঠ সচিব বলেন, প্রধানমন্ত্রীর অনুমোদনের পর কমিটি গঠন করা হবে। এ কমিটি কোটার বিষয়ে যাচাই-বাছাই করে একটি সুপারিশ তৈরি করবে।

কোটা সংস্কারের বিষয়ে ছাত্রছাত্রীদের তুমুল আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ এপিোল জাতীয় সংসদে কোটা পদ্ধতি বাতিলের ঘোষণা দেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী এ বিষয়ে করণীয় নির্ধারণে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠনের কথাও বলেন জাতীয় সংসদে।

গত ৭ মে মন্ত্রিপরিষদ সচিবের কাছে এ কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে তিনি সংবাদিকদের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে কোটা বাতিলের ব্যাপারে একটি কমিটি গঠনের কথা বলেছেন। মন্ত্রিপরিষদ সচিব সেটার প্রধান হবেন, এটাও বলেছেন। তবে এখন পর্যন্ত এই কমিটির সদস্য আর কারা হবেন, সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এই বিষয়টি নিয়ে আমি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। তারা পরে আর কিছু জানায়নি।’ এরই পরিপ্রেক্ষিতে আজ জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের কাছে কমিটি গঠনের অগ্রগতির বিষয়ে জানতে চাইলে এ কথা বলেন তিনি।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা দেশব্যাপী তুমুল আন্দোলন গড়ে তোলে। তারই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ এপ্রিল জাতীয় সংসদে বলেন, ‘খুব দুঃখ লাগে দেখলাম, হঠাৎ কোটা সংস্কার নিয়ে আন্দোলন। এ আন্দোলনটা কী? সমস্ত লেখাপড়া বন্ধ করে রাস্তায় বসে থাকা। রাস্তার চলাচল বন্ধ করা। এমনকি হাসপাতালে রোগী যেতে পারছে না। কর্মস্থলে মানুষ যেতে পারছে না। লেখাপড়া বন্ধ। পরীক্ষা বন্ধ। এটা সমস্ত জায়গায় ছড়িয়ে পড়ল।’ তিনি বলেন, ‘যখন চায় না, তাহলে দরকার কী? কোটা পদ্ধতিরই দরকার নাই। যারা ক্ষুদ্র নৃগোষ্ঠী বা প্রতিবন্ধী, তাদের আমরা অন্যভাবে চাকরির ব্যবস্থা করে দিতে পারব।’

শেখ হাসিনা বলেন, ‘যারা এটা (আন্দোলন) করছে, তারা অনেকে আমার নাতির বয়সী। তাদের কিসে মঙ্গল হবে-না হবে, আমরা কি তা কিছুই বুঝি না? তাদের কিসে ভালো হবে, আমরা তা জানি না?’