‘কোন হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে’

কোন ধরণের হস্তক্ষেপ ছাড়াই নতুন করে এমপিওভুক্তির জন্য যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া তালিকায় যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্য বলে বিবেচিত হয়নি সেসব প্রতিষ্ঠানকে যোগ্য করার আহ্বান জানিয়েছেন তিনি। সোমবার (২৪ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, কোন হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে। যেগুলো যোগ্য বিবেচিত হয়নি আসুন সেসব প্রতিষ্ঠানকে যোগ্য করার চেষ্টা করি। কেউ কেউ বলতে পারেন এমপিও দিলে যোগ্য হবে। তাহলে যারা এমপিও ছাড়া যোগ্য তাদের বেলায় কী হবে?

শিক্ষামন্ত্রী আরও বলেন, সবার কাছে গুরুত্বপূর্ণ বিষয় এমপিও। চারটি ক্রাইরেটিয়া ধরে নীতিমালা তৈরি হয়েছে। আমরা সকল ক্ষেত্রে রিওয়ার্ড ও পেনাল্টির কথা বলি। একজন শিক্ষকের পরিচয় শিক্ষা প্রতিষ্ঠানে তার পাফরমেন্স নিয়ে। শিক্ষক যোগ্য, মানে শিক্ষার্থী ভালো ফলাফল করবে। আমরা শুনেছি কোনে কোন শিক্ষক টাকার বিনিময়ে গাইড কিনতে বাধ্য করেন। শ্রেণীকক্ষে না পড়িয়ে কোচিংয়ে পড়তে বাধ্য করেন। মন্ত্রী আরও বলেন, যে শিক্ষকরা এ ধরণের কর্মকাণ্ডে তাদের পুরস্কার দিতে চাই না। কাউকে বঞ্চিত করা উদ্দেশ্য না। শিক্ষার মান উন্নয়ন করা আমরাদের উদ্দেশ্য। সম্পদ সীমিত হলেও যোগ্য বিবেচিত সকল প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংসদ সদস্যদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, এমপিসাহেবদের প্রতি অনুরোধ যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্য হয়নি সেগুলোর প্রতি সবাই মনোযোগ দিলে অদূর ভবিষ্যতে যোগ্য হবে।