কোরিয়ায় ‘আন্তর্জাতিক’ জয় পেল বাংলাদেশ

হতে পারে জয়টা দুর্বল এক প্রতিপক্ষের বিপক্ষে। হারিয়েছে কোরিয়ার শিনহান বিশ্ববিদ্যালয়কে। তবে বাংলাদেশ দলের কাছে আন্তর্জাতিক ম্যাচে জয় সোনার হরিণ হাতে পাওয়ার মতোই। ফুটবলে বাংলাদেশ সর্বশেষ কবে আন্তর্জিাতিক ম্যাচে জয় পেয়েছে, সেটা হয়তো ফুটবলপ্রেমীদের ভালো করে মনেই নেই! যাই হোক, আজ শুক্রবার শিনহান বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে যখন নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচটি খেলতে নামে হারের বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ, সংশয় ছিলই। পরম আনন্দের খবর এই যে, বাংলাদেশ জয় পেয়েছে। ম্যাচটা জিতেছে ২-১ গোলে।

এশিয়ান গেমস ও সাফ ফুটবলকে সামনে রেখে প্রস্তুতিপর্বে এটাই বাংলাদেশের প্রথম জয়। দলকে জয়টা এনে দিয়েছেন সাদ উদ্দিন ও আবু সুফিয়ান সুফিল। দুজনেই একটি করে গোল করেছেন। উল্লেখ্য যে, সরাসরি জাতীয় দল নয়, এই জয়টা এসেছে অনূর্ধ্ব-২৩ দলের হাত ধরে। খেলোয়াড়দের বাজিয়ে দেখতে বাংলাদেশ কোচ জেমি ডে ম্যাচটাতে নামিয়ে দিয়েছিলেন এশিয়ান গেমসগামী অনূর্ধ্ব-২৩ দলকে।

তরুণরা কোচকে হতাশ করেননি। ম্যাচের ১০ মিনিটেই বাংলাদেশকে এগিয়ে দেন সাদ উদ্দিন। ৬৯ মিনিটে সমতায় ফেরে কোরিয়ার শিনহান বিশ্ববিদ্যালয়। ৮৫ মিনিটে গোল করে বাংলাদেশকে ভুলে যাওয়া জয়ের স্বাদ এনে দেন সুফিল।

এশিয়ান গেমস ও সাফ ফুটবলের শেষ বা চূড়ান্ত প্রস্তুতি নিতেই দক্ষিণ কোরিয়া সফরে গেছে বাংলাদেশ। সফরে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। তবে সফরের শুরুটা হয়েছিল হার দিয়ে। বুধবার কোরিয়ার দ্বিতীয় বিভাগের দল গুয়াংজু এফসির কাছে ২-০ গোলে হেরে যায় লাল-সবুজের দল। সেই হতাশা মুছে দ্বিতীয় ম্যাচটিতে ধরা দিল জয়।

কোরিয়া সফরে বাংলাদেশের তিনটি প্রস্তুতি ম্যাচকেই আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি দিয়েছে ফিফা। তবে প্রথম শ্রেণীর নয়, দ্বিতীয় টায়ারের আন্তর্জাতিক ম্যাচ। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বিএফএফ) আবেদনের প্রেক্ষিতেই ম্যাচ তিনটির গায়ে ‘আন্তর্জাতিক’ সিল মেরে দিয়েছে ফিফা। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ নিজেই বলেছেন, ‘আমরা ম্যাচগুলোকে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের স্বীকৃতি দেওয়ার জন্য আবেদন করেছিলাম। ফিফা দ্বিতীয় টায়ারের আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি দিয়েছে।’

সেই সুবাদেই মিলল ‘আ্তর্জাতিক’ জয়। এই জয়ের হাত ধরে বাংলাদেশ পেয়ে যেতে পারে দ্বিতীয় জয়ও। কারণ, ৬ আগস্ট সফরের শেষ প্রস্তুতি ম্যাচে এই শিনহান বিশ্ববিদ্যালয়েরই মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচটি খেলে কোরিয়া থেকেই সরাসরি উড়ে যাবে এশিয়ান গেমসদের দেশ ইন্দোনেশিয়ায়।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এবারের এশিয়ান গেমস শুরু হবে ১৮ আগস্ট। তবে এশিয়াড ফুটবল শুরু হবে তারও ৪ দিন আগে, ১৪ আগস্ট। আর উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। শক্তিশালী উজবেকিস্তানের বিপক্ষে। বাংলাদেশের গ্রুপের অন্য দুটি দল থাইল্যান্ড ও কাতার। এই দুটি দলের বিপক্ষে ম্যাচ দুটি হবে যথাক্রমে ১৬ ও ১৯ আগস্ট।