ক্রোয়েশিয়ার ফুটবলপ্রেমীদের চোখে ‘খলনায়ক’ মদ্রিচ!

অবিশ্বাস্য ফুটবল খেলে ক্রোয়েশিয়াকে ফাইনাল পর্যন্ত টেনে এনেছেন লুকা মদ্রিচ। রাতারাতি তার জনপ্রিয়তা হয়ে গেছে আকাশছোঁয়া। গোটা দুনিয়া মুগ্ধ ক্রোয়েশিয়ার এই তারকার পায়ের জাদুতে। কিন্তু জানেন কি, তার নিজের দেশ ক্রোয়েশিয়ার ফুটবলপ্রেমীদের চোখে এখনও খলনায়ক মদ্রিচ।

জানা গেছে, সুযোগ পেলেই অশ্লীল গালিগালাজে ভরিয়ে দেন মদ্রিচকে। কিন্তু যে মদ্রিচ অবিশ্বাস্য খেলে দেশকে ফাইনালে তুলেছেন, তার প্রতি এমন আচরণের কারণ কী?‌ সেই উত্তরটা পেতে গেলে পিছিয়ে যেতে হবে কয়েকটা মাস।

ক্রোয়েশিয়ার সবথেকে জনপ্রিয় ফুটবল ক্লাব দিনেমো জাগ্রেব। সেই ক্লাবের নানা আর্থিক লেনদেন থেকে ব্যক্তিগত লাভ করেছিলেন ক্রোয়েশিয়া ফুটবলের অন্যতম প্রভাবশালী ব্যক্তি জদ্রাভকো মিমিচ। গোটা দেশে হইচই ফেলে দিয়েছিল তার বিরুদ্ধে এক মামলা। শুনানিতে দোষী প্রমাণিত হন মিমিচ। আর সেই শুনানিতে আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত হিসেবে উঠে আসে লুকা মদ্রিচ ও দেজান লোভরেনের নাম। যাদের দুরন্ত পারফরমেন্সে ভর করে ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া,

দীর্ঘদিন ধরেই ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের শীর্ষকর্তা হিসেবে পরিচিত নাম মিমিচ। মদ্রিচ তার অত্যন্ত ঘনিষ্ঠ ও স্নেহধন্য হিসেবেই পরিচিত। মামলায় মদ্রিচের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ না থাকায় কোনও শাস্তি হয়নি তার। তবে একাধিকবার তাকে জেরা করা হয়, মামলায় হাজিরও হতে হয়। অভিযোগ প্রমাণিত না হলেও তার ভাবমূর্তি যে নষ্ট হয়েছে সেটা বলাই বাহুল্য।