ক্ষতস্থানে তুলোর ব্যবহারে বড় বিপদ হতে পারে : গবেষণা

ক্ষতস্থান পরিষ্কার করতে বা রক্ত মুছতে তুলোর ব্যবহার সকলেই করে থাকি। তবে সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, কেটে-ছড়ে গেলে ক্ষতস্থানে তুলো দেওয়া উচিৎ হবে না।

অন্যথা বড় বিপদ হতে পারে। মূলত যে দু’টি কারণের জন্য বিশেষজ্ঞরা ক্ষতস্থানে তুলো দিতে বারণ করছেন।

ক্ষতস্থানে তুলো দিলে তাতে অনেক সময়ে তুলোর রোঁয়া আটকে যায়। বহুক্ষেত্রে পরেও এগুলো ক্ষতস্থান থেকে আলাদা করা সম্ভব হয়ে ওঠে না। এমনকী, চিকিৎসকদেরও তুলোর রোঁয়া আলাদা করতে গিয়ে অনেক ঝামেলা পোহাতে হয়। ওই রোঁয়া থেকে পরে ইনফেকশন হতে পারে। তাই রক্ত বন্ধ করতে বা পরিষ্কার করতে তুলোর বদলে সেখানে গজ দেওয়াই ভাল।

যদি ফার্স্ট এড বক্সে আলাদা করে পরিষ্কার তুলো রাখা থাকে, সেক্ষেত্রে তুলোর ব্যবহার করলে অসুবিধে নেই। কিন্তু বহুক্ষেত্রেই দেখা গেছে, ঘরের অপরিচ্ছন্ন জায়গায় তুলো রাখা থাকে।

দীর্ঘদিন ধরে ব্যবহার না হওয়ার ফলেই তাতে ময়লা ধরে যায়। সেই নোংরা তুলো ক্ষতস্থানে দিলে বিপদ বাড়বে বই কমবে না। তাই তুলোর ব্যবহার করার সময়ে পরিচ্ছন্নতার বিষয়েও সচেতনতা দরকার।

চিকিৎসকরা জানাচ্ছেন, যে কোনও ধরনের ইনজুরির ক্ষেত্রেই প্রথমে ক্ষতস্থানটিকে পানি দিয়ে ধুয়ে নিন। সম্ভব হলে বরফও দিন। এতে রক্তক্ষরণের পরিমাণ কিছুটা হলেও কমবে। এরপর সম্ভব হলে গজ দিয়ে মুছে নিন। গজ না থাকলে পানি শুকিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ওই জায়গাতে কোনও ওষুধ লাগিয়ে নিতে পারেন, যাতে রক্তক্ষরণ বন্ধ হয়। আর ইনফেকশনের সমস্যাও না থাকে।

ঘরে থাকলে স্থানটি খোলা রাখতে পারেন, তবে বাইরে গেলে অবশ্যই ব্যান্ডেড দিয়ে ঢেকে রাখার চেষ্টা করুন।

প্রসঙ্গত, যদি দেখেন ১০ মিনিট কেটে যাওয়ার পরেও কোনওভাবেই রক্তক্ষরণ কমছে না, সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের কাছে যান। ঘরোয়া উপায় পরখ করতে গিয়ে বিপদ বাড়ানো বুদ্ধিমানের কাজ হবে না।