‘খাতার সঠিক মূল্যায়নে’ এসএসসিতে কমলো পাসের হার

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার আগের বছরের তুলনায় কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সারাদেশে এবার পাস করেছে ৮০ শতাংশের কিছু বেশি। গত বছর যা ছিল ৮৮ দশমিক ২৯ শতাংশ। অর্থাৎ এক বছরেই পাসের হার কমেছে প্রায় আট শতাংশ। শিক্ষামন্ত্রী বলছেন, উত্তরপত্রের সঠিক মূল্যায়নের কারণেই এমনটি হয়েছে।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কার কার্যালয়ে গিয়ে ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী। এরপর তিনি সেখানেই গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, পাসের হার যে কমেছে সেটা খাতা মূল্যায়নের কারণে। তিনি বলেন, ‘আমরা গত তিন বছর ধরে যে খাতা মূল্যালয়ের পদ্ধতি চালু করেছি, সেটা্রই সাফল্য এটি। এখন থেকে শিক্ষার্থীদেরকে পড়াশোনায় আরও মনযোগী হতে হবে।

এবার সারাদেশে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। গত ২ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষা শুরু হয়। শেষ হয় ২ মার্চ।ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ শুরু হয়ে ১১ মার্চ পর্যন্ত চলে।

www.educationboardresults.gov.bd-এ ওয়েবসাইটে গেলে পরীক্ষার ফল পাওয়া যাবে। এছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকেও ফল জানা যাবে।

মোবাইলে এসএমএস করেও ফল জানা যাবে। এসএসসির ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

দাখিলের ফল জানতে DAKHILলিখে MAD লিখতে হবে। আর কারিগরির ক্ষেত্রে SSC লিখে TEC লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এরপর ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।