খালেদাকে গ্রেপ্তারে কুমিল্লা আদালতের নির্দেশ

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রল বোমা হামলায় আটজনকে হত্যার ঘটনায় করা মামলায় বিএনপির কারাবন্দী চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৪৮ জনের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা ২৪ এপ্রিলের মধ্যে তামিলের নির্দেশ দিয়েছে আদালত।

রবিবার কুমিল্লার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম বেগম জয়নব বেগম এই আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লার কোর্ট ইন্সপেক্টর সুব্রত ব্যানার্জী। এই পরোয়ানা তামিল করে সেদিন আদালতে পুলিশকে প্রতিবেদন দিতে হবে।

সরকার পতনের দাবিতে বিএনপির অবরোধ ও হরতাল চলাকালে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুরে বাসে পেট্রাল বোমা হামলা হয়। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা করেন। এতে ২০ খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হুকুমের আসামি করা হয়।

৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে অভিযোগপত্র থেকে বাদ দেয়া হয়। আর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন।

গত ২ জানুয়ারির শুনানিতে এই মামলায় ২১ আসামি আদালতে উপস্থিত ছিলেন। আর অনুপস্থিত খালেদা জিয়াসহ ৪৮ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন বিচারক জয়নব বেগম। পরে সে পরোয়ানা ঢাকা মহানগর পুলিশের কাছে পাঠানো হয়।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা হওয়ার পর খালেদা জিয়াকে কুমিল্লার এই মামলায় গ্রেপ্তার দেখানোর গুজব ছড়ায়। প্রভাবশালী দৈনিক প্রখম আলো এই গ্রেপ্তার দেখানোর সংবাদ প্রচারও করে। তবে পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, অন্য কোনো মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়নি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দ-িত খালেদা জিয়ার বিরুদ্ধে আরও ৩৫টি মামলা আছে বলে জানিয়েছেন তার আইনজীবীরা। এর মধ্যে কুমিল্লায় বাসে পেট্রল বোমা হামলা ছাড়াও ১৫ আগস্ট ভুয়া জন্মদিন পালনের মামলায় ঢাকার একটি আদালতে এবং মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিকৃত তথ্য দেয়ায় নড়াইলের একটি আদালতের গ্রেপ্তারি পরোয়ানা আছে খালেদা জিয়ার বিরুদ্ধে। এর মধ্যে ভুয়া জন্মদিনের মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানোর আবেদন গত ১৪ ফেব্রুয়ারি ফিরিয়ে দিয়েছে ঢাকার একটি আদালত।