খালেদার সফর ঘিরে চাঙা সিলেট বিএনপি

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ হজরত শাহজালাল ও হজরত শাহপরান (রহ.)-এর মাজার জিয়ারত করে গেছেন। এবার আসছেন রাজপথের বিরোধী দল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার এই সফর ঘিরে চাঙা সিলেট বিএনপির নেতাকর্মীরা।

সোমবার খালেদা জিয়া সড়কপথে সিলেট আসছেন বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামীম।

রবিবার দুপুরে নগরীর মিরের ময়দানের একটি হোটেলের কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে আবুল কাহের শামীম অভিযোগ করেন, রাজনৈতিক না হলেও খালেদার সফরের কথা নগরবাসীকে জানাতে বিএনপিকে মাইকিং করতে দেয়নি পুলিশ। তাই তারা লিফলেট বিতরণ করেছেন।

খালেদা জিয়া সোমবার সকাল সাড়ে নয়টায় সড়কপথে ঢাকা থেকে সিলেটের উদ্দেশে রওয়ানা দেবেন। বিকেল তিনটার দিকে সিলেট পৌঁছার কথা রয়েছে তার।

সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার সিলেট সফরসূচি তুলে ধরা হয়। বিকেল চারটায় হজরত শাহজালাল (রহ.) ও সাড়ে চারটায় হজরত শাহপরান (রহ.)-এর মাজার জিয়ারত করবেন তিনি। সিলেট সার্কিট হাউজে রাত্রিযাপন শেষে পরদিন মঙ্গলবার সকালে সড়কপথে ঢাকার উদ্দেশে রওয়ানা দেবেন। তার এই সফরে কোনো রাজনৈতিক কর্মসূচি নেই।

তবে ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ২ ফেব্রুয়ারি এরশাদ সিলেট সফরকালে জানান, দুই আউলিয়ার মাজার জিয়ারতের মধ্য দিয়ে তারা আগামী নির্বাচনের প্রচারণা শুরু করলেন। সংবিধান অনুযায়ী এই বছরের শেষ অথবা আগামী বছরের শুরুতে সংসদ নির্বাচন হতে পারে।

খালেদা জিয়ার সোমবারের সফরকে শুধু দুই আউলিয়ার মাজার জিয়ারতের উদ্দেশ্য হিসেবে বর্ণনা করেছেন স্থানীয় নেতারা। তারা সেভাবেই লিফলেট বিতরণ করেন।

প্রায় চার বছর পর সিলেট সফরে আসছেন খালেদা জিয়া। এর আগে ২০১৩ সালের ৫ অক্টোবর সর্বশেষ সিলেট এসেছিলেন তিনি।

খালেদা জিয়ার এই সফরে রাজনৈতিক কর্মসূচি না থাকলেও নির্বাচনী বছরের শুরুতে দলের চেয়ারপারসনের সিলেট সফরে নতুন করে চাঙা হচ্ছেন নেতাকর্মীরা। তার সফর সফল করতে নগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, আম্বরখানা ও কোর্ট পয়েন্টে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মধ্যে লিফলেট বিতরণ করেন বিএনপির নেতারা।

মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ‘মূলত হজরত শাহজালাল ও শাহপরান (রাহ.)-এর মাজার জিয়ারত করতেই সিলেট আসছেন খালেদা জিয়া। সিলেট অবস্থানকালে স্থানীয় নেতাদের সঙ্গে একান্তে কথা বলবেন তিনি। তার এ সফর সরকারবিরোধী আন্দোলন ও আগামী নির্বাচন সামনে রেখে নেতাকর্মীদের চাঙ্গা করতে ভূমিকা রাখবে।’

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ জানান, খালেদা জিয়ার সিলেট সফর মানুষকে জানাতে

মাইকিং করার অনুমতি পর্যন্ত দেয়নি পুলিশ প্রশাসন। এ কারণে নেত্রীর সফরের প্রচারণায় শহরে লিফলেট বিতরণ করা হয়েছে।

এদিকে খালেদার সিলেট থেকে ফেরার এক দিন পর বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের দিন ধার্য রয়েছে। এই মামলায় খালেদা জিয়া অন্যতম আসামি। রাজধানীর বকশিবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ জজ আদালতে মামলাটির সাক্ষ্যসহ যুক্তিতর্ক শেষ হয়েছে। এখন রায়ের অপেক্ষা।