খালেদার ১১ সাক্ষীর জেরার বিষয়ে আদেশ বৃহস্পতিবার

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রাষ্ট্রপক্ষের ১১ সাক্ষীকে জেরা চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিলের আদেশের জন্য আগামী বৃহস্পতিবার দিন ধার্য করেছেন আপিল বিভাগ।রোববার এ সংক্রান্ত এক আবেদনের শুনানি শেষে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন।
.
আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী। এছাড়া দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।
গত ২২ অক্টোবর দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দেন হাইকোর্ট।
আদালত তার পর্যবেক্ষণে বলেন, খালেদা জিয়া তার আবেদন অনুসারে রাষ্ট্রপক্ষের দুই সাক্ষীকে পুনরায় জেরা ও ৯ সাক্ষীকে জেরা চেয়ে আবেদন করেছিলেন। কিন্তু, ওই দুই সাক্ষীর পুনরায় জেরার প্রয়োজন নেই।
একইসঙ্গে ৯ সাক্ষীর বিষয়ে তারেক রহমানের (মামলার অন্যতম আসামি) ক্ষেত্রে যে জেরা করা হয়েছে, ওই জেরা খালেদা জিয়ার ক্ষেত্রে ব্যবহার করতে বলেন আদালত।
বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।
এরপর খালেদা জিয়া আপিল করলে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ১১ সাক্ষীকে জেরার বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।
সোমবার আবেদনের ওপর শুনানি শেষে আপিল বিভাগ আগামী বৃহস্পতিবার আদেশের জন্য দিন ধার্য করলেন।
উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্টের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় এই মামলা করে দুদক।