খেলা সোমবার সন্ধ্যা পর্যন্ত স্থগিত

বিপিএল কোয়ালিফায়ার-২ এ রংপুর রাইডার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের খেলা আজকের মত স্থগিত করা হয়েছে। টস হেরে ব্যাট করতে নেমে ৭ ওভারে ৫৫ রান তোলার পরই বৃষ্টি নামে। এরপর খেলা বন্ধ হয়ে যায়। রোববার রাত ৯টার দিকে বৃষ্টি বন্ধ হওয়ার পর মাঠ প্রস্তুত করার চেষ্টা করা হলেও সময়মতো খেলা মাঠে গড়ানো সম্ভব হয়নি। ফলে খেলা সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে।

বিসিবির অন্যতম পরিচালক জালাল ইউনুস জানিয়েছেন, আজ যেখানে শেষ হয়েছে সেখান থেকেই আগামীকাল সন্ধ্যা ৬টায় আবার শুরু করা হবে। খানিক পর বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকেও একই ঘোষণা দেয়া হয়েছে।

বিপিএলে কোনো ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়নি। তবে বাই লজ অনুযায়ী টুর্নামেন্ট কমিটি পরিস্থিতি অনুযায়ী যে কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রাখে। সে হিসেবে আজ ৭ ওভারে রংপুর ব্যাট করে ১ উইকেটে ৫৫ রান তোলার পর যখন বৃষ্টি বন্ধ হয়ে গেলো, তখনই আলোচনা চলে আসে রিজার্ভ ডে’র বিষয়টি। কারণ, খেলা যদি আর মাঠেই না গড়ায় তাহলে কী হবে- এ নিয়ে ছিল জ্বল্পনা-কল্পনা।

শেষ পর্যন্ত রাত ৯টার দিকে খেলা মাঠে গড়ানোর সম্ভাবনা দেখা দিলে কুমিল্লার আপত্তির মুখে সেটা ব্যাহত হচ্ছিল। টিভির দর্শকরা দেখছিলেন,কুমিল্লার অধিনায়ক তামিম বেশ উত্তেজিত। বিপিএল টুর্নামেন্ট কমিটির একটি দাবি নিয়েই এতটা উত্তেজনা তৈরি হয়েছিল। বিপিএল টুর্নামেন্ট কমিটি ম্যাচের সময় ২ ঘণ্টা বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন। তাদের ইচ্ছা ছিল আজই ম্যাচটি শেষ করার। কিন্তু এই প্রস্তাব মানতে রাজি নন কুমিল্লার অধিনায়ক তামিম। নির্ভরযোগ্য সূত্রেই জানা গেছে, টুর্নামেন্ট কমিটির ২ ঘণ্টা খেলার সময় বাড়ানোর প্রস্তাব কুমিল্লা কোনোমতেই মানবে না।

খেলা শেষ করার নির্ধারিত সময় ছিল রাত ৯.২০ মিনিট। বৃষ্টির কারণে আন্তর্জাতিক নিয়ম হলো, পঞ্চাশ ওভারের ম্যাচ হলে ১ ঘণ্টা বাড়ানো যাবে; কিন্তু টি-টোয়েন্টিতে এটা ২৫ মিনিট থেকে আধাঘণ্টা বাড়ানোর নিয়ম। সে ক্ষেত্রে ম্যাচের সময় কোনোভাবেই ৯টা ৫০ মিনিটের বেশি বাড়ানোর সুযোগ ছিল না।

তবুও বাইলজ অনুযায়ী বিপিএল গভর্নিং কাউন্সিলের ক্ষমতা আছে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত পরিবর্তন করার। সে হিসেবেই গভর্নিং কাউন্সিল খেলার সময় ২ ঘণ্টা বাড়ানোর প্রস্তাব করে। এ বিষয়টি নিয়েই তামিম এবং তার দল এতটা উত্তেজিত হয়ে ওঠে। এটা কোনোভাবেই মানতে রাজি নয় তারা। অবশেষে কুমিল্লাকে প্রস্তাব দেয়া হয়, যে অবস্থায় শেষ হয়েছে সে অবস্থা থেকেই আগামীকাল সন্ধ্যা ৬টা থেকে শুরু করার। কুমিল্লা এই প্রস্তাব মেনে নেয়। এরপরই ঘোষণা দেয়া হয় খেলা আগামীকাল সন্ধ্যা পর্যন্ত স্থগিত।

রংপুর ৭ ওভারে ১ উইকেটে যে ৫৫ রান নিয়ে খেলছিল, ম্যাচ সোমবার সেখান থেকেই শুরু হবে। এ পর্যন্ত ২৬ বলে ৪৬ রান নিয়ে জনসন চার্লস এবং ৬ বলে ৪ রান নিয়ে উইকেটে রয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম।

এমনিতেই যে অবস্থা ছিল, এই অবস্থায় যদি খেলা শুরু হতো, তাহলে কুমিল্লাকে ৫ ওভার খেলার সুযোগ দেয়া হতো হতো। তাতে তাদের প্রয়োজন পড়তো ৬২ রান। আর ৭ ওভার খেলার সুযোগ দিলে ৮২ রান করতে হতো তাদের।