খোকার ছেলে-মেয়েকে আত্মসমর্পণের নির্দেশ

সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার মামলায় ঢাকার সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন ও মেয়ে সারিকা সাদেককে জামিন দেননি হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে বিচারিক (নিম্ন) আদালতে তাদেরকে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছেন।

জামিন সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৯ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। দুদকের পক্ষে আইনজীবী মো. খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক উপস্থিত ছিলেন।

এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে-মেয়ের জামিন মঞ্জুর না করে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। আত্মসমর্পণের পর তারা যদি জামিন আবেদন করেন তাহলে সে আবেদন আইন অনুসারে নিষ্পত্তি করতেও বলেছেন আদালত। এর আগে বুধবার পৃথক জামিন আবেদনের ওপর শুনানি শেষ হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০০৮ সালের ১ সেপ্টেম্বর আলাদা নোটিশে তাদের নিজের নামে ও তাদের উপর নির্ভরশীল ব্যক্তিবর্গের স্বনামে, বেনামে বা তাদের পক্ষে অন্য নামে অর্জিত যাবতীয় স্থাবর অস্থাবর সম্পদ, সম্পত্তির দায়-দেনা, আয়ের উৎস ও উহা অর্জনের বিস্তারিত বিবরণ ৭ কার্যদিবসের মধ্যে দুদকে জমা দিতে বলেন। তবে সম্পদ বিবরণী জমা না দিলে ২০১০ সালের ২৯ ও ৩০ আগস্ট তাদের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় একটি মামলা করেন দুদকের ওই সময়ের সহকারী পরিচালক মো. শামছুল আলম।