গণভবনের বৈঠকে আচরণবিধি লঙ্ঘন হয়নি : ইসি রফিকুল

প্রধানমন্ত্রী গণভবনে অবসরপ্রাপ্ত সামরিক অফিসারদের সঙ্গে যে বৈঠক করেছেন তাতে আচরণবিধি লঙ্ঘন হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে শুক্রবার দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গত ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে ১৫০-এর অধিক উচ্চপদস্থ অবসরপ্রাপ্ত সামরিক অফিসারদের নিয়ে বৈঠক করেছন। বিএনপি এটাকে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন বলে অভিযোগ করছে।

বিষয়টি নজরে আনলে ইসি রফিকুল বলেন, আপনারা আমাকে বলেন, এখানে যদি কেউ আসে- এসে যদি আমাকে বলেন, আপনি যে কাজ করছেন তা ভালো করছেন। ভবিষ্যতে যেনো এটা অব্যাহত থাকে। এটা আমাকে এক ধরনের মানসিক সমর্থন যোগানো। বাংলাদেশের নাগরিক হিসেবে এটাকে আচরণবিধির কোনো ধারা লঙ্ঘন বলে কি আপনারা মনে করতেছেন? যদি মনে করেন তাহলে কোন ধারাটা লঙ্ঘন বলেন না।

তফসিল ঘোষণার পর এটা করা যায় কি না এটা স্পষ্ট করার বিষয়ে তিনি বলেন, উনি তো (প্রধানমন্ত্রী) সরকারে আছেন। সংবিধান অনুযায়ী উনি লাভজনক পদে অধিষ্ঠিত হলেও অধিষ্ঠিত নয় বলে ওই ধারার জন্য প্রযোজ্য হবে। এখন ওনার বাসভবন ছেড়ে তো উনি যেতে পারবেন না। এখন উনি এটা কোথায় করবেন বলেন তো। কারো সঙ্গে যদি দেখা করতে চান, তাহলে কোথায় দেখাটা করবেন?

তিনি বলেন, উনারা আসছেন, দেখা করছেন, সমর্থন জানিয়েছেন। নেতৃত্বের প্রতি সমর্থন দিয়েছেন। এখানে আমি ব্যক্তিগতভাবে যতটুকু আচরণবিধিমালা বুঝি, আমার কাছে মনে হচ্ছে না যে, এটা কোনোভাবে আচরণবিধি লঙ্ঘন হতে পারে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, বঙ্গভবন বা গণভবনে নির্বাচনী প্রচারণা চালালে অবশ্যই আচরণবিধি লঙ্ঘন হবে। আমরা তখন ব্যবস্থা নেব।