গণসংবর্ধনাই হবে আ.লীগের প্রাক নির্বাচনী শোডাউন

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শনিবার (২১ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঐতিহাসিক গণসংবর্ধনা দেবে দেবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলো। ঐতিহাসিক এই আয়োজন নিয়ে দলের ভিতরে ও বাইরে চলছে নানা আলোচনা।

গণসংবর্ধনায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা জনগণের উদ্দেশে আগামী জাতীয় নির্বাচন সম্পর্কে বার্তা দেবেন বলে ধারণা করছেন অনেকে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) গণসংবর্ধনাস্থল প্রস্তুতি পরিদর্শনকালে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কথা মাথায় রেখে এখানে একদিকে ২০ হাজার আসন আরেকদিকে ১০ হাজারসহ মোট ৩০ হাজার ব্যবস্থা রাখা হয়েছে। গণসংবর্ধনা অনুষ্ঠানে কয়েক লাখ লোকের স্বতঃস্ফূর্ত জমায়েত হবে এবং চারদিকে সে আওয়াজের ধ্বনি উঠছে বলে মন্তব্য করেন কাদের।

‘চলো চলো সোহরাওয়ার্দী উদ্যানে চলো, চলো চলো ঢাকা চলো’-এই স্লোগানে মুখরিত করতে অলরেডি ঢাকার আশপাশ সবাই প্রস্তুতি সভা করে ফেলেছেন বলেও উল্লেখ করেন তিনি।

এই গণসংবর্ধনা থেকে আসন্ন জাতীয় নির্বাচনের কোন নির্দেশনা আসতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, সামনে জাতীয় নিবার্চন আছে, সেটাই তো মূল ফোকাস। নির্বাচনকে সামনে রেখে তার বক্তব্য আছে। বর্ধিতসভাগুলোয় তিনি (শেখ হাসিনা) নেতাকর্মীদের দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন। এবার হয়তো তিনি জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন, মেসেজ দেবেন নিবার্চন সম্পর্কে।

নির্বাচন সামনে রেখে মহড়া কি না এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটা আমরা জাতির পক্ষ থেকে, জনগণের পক্ষ থেকে, এটা তার প্রাপ্য। তার এই প্রাপ্য তাকে দিতেই হবে। কৃতজ্ঞ জাতি অকৃতজ্ঞ হয়ে যাবে যদি শেখ হাসিনার যে প্রাপ্য, তার যে অর্জন, উন্নয়ন; এটা শুধু বাংলাদেশ নয় সারা বিশ্বের বিস্ময়। সারা দুনিয়া তাকে সম্মান করে, প্রশংসা করে আমরা কেন তাকে সেটা করব না। আমরা কেন তাকে যথাযথ সম্মান দিতে কার্পণ্যবোধ করব? সেই কারণেই এ সংবর্ধনা।

এবারের সংবর্ধনায় ছাত্রলীগও চমক দেখাতে যাচ্ছে। এ উপলক্ষ্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি এম সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনসহ ঢাকা মহানগরের নেতারা বেশ তৎপর হয়ে উঠেছেন।

শান্তিপূর্ণ, সুশৃঙ্খলভাবে মাননীয় প্রধানমন্ত্রীর সংবর্ধনায় দুপুরের মধ্যেই হাজির হবেন ছাত্রলীগের নেতাকর্মীরা। সংবর্ধনাকে সফল করতে গতকাল সন্ধ্যায় ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের কার্যালয়ে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক কিভাবে সংবর্ধনা অনুষ্ঠান সফল করা যায় সে বিষয়ে নেতাকর্মীদের দিক নির্দেশনা দেন।

সংবর্ধনায় চমক প্রসঙ্গে ঢাকা মহানগর ছাত্রলীগ উত্তরের সভাপতি সৈয়দ মিজানুর রহমান বলেন, শনিবার (২১ জুলাই) বিকাল ৩টায় সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উন্নয়ন ও অর্জনের অসাধারণ অবদানের জন্য গণসংবর্ধনা দেওয়া হবে।