গর্ভ ভাড়া করে ১৬ সন্তানের জনক জাপানি ধনকুবের

বিভিন্ন নারীর গর্ভ ভাড়া করে কমপক্ষে ১৬টি সন্তানের জন্ম দিয়েছেন জাপানি এক ব্যক্তি। ওই ব্যক্তিকে পিতৃত্বের অধিকার দিয়েছেন ব্যাংককের একটি আদালত।

মুৎসুতোকি শিগেতা নামের ২৮ বছরের ওই ব্যক্তি জাপানের এক ধনী শিল্প উদ্যোক্তার পুত্র। ২০১৪ সালে তিনি এ তথ্য প্রকাশ করেন যে থাইল্যান্ডে তিনি বিভিন্ন নারীর গর্ভ ভাড়া করে কমপক্ষে ১৬টি সন্তানের জন্ম দিয়েছেন।

এরপর তাকে নিয়ে শুরু হয় তুমুল বিতর্ক। বেবি-ফ্যাক্টরি নামে পরিচিতি পাওয়া ওই মামলার পর থাইল্যান্ড বিদেশিদের জন্য বাণিজ্যিক ভিত্তিতে গর্ভ ভাড়া নিয়ে সন্তান পাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে।

ইন্টারপোল মানব-পাচারের অভিযোগে শিগেতার বিরুদ্ধে তদন্ত শুরু করে। ব্যাংকে তার ফ্ল্যাটে তল্লাশি চালানো হয়।

সেখানে গর্ভ-ভাড়ার মাধ্যমে জন্মানো ৯টি শিশু, কয়েকজন ধাত্রী, এবং একজন গর্ভ-ভাড়া দেয়া মহিলাকে অন্তঃসত্ত্বা অবস্থায় পাওয়া যায়।

শিগেতা এর পর থাইল্যান্ড ছেড়ে চলে যান। তবে পরে তিনি তার বাচ্চাদের তার নিজের কাছে রাখার অধিকার চেয়ে থাই সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা করেন।

২০১৫ সালের তিনি তিনটি শিশুর অভিভাবকত্ব পান। এবার তাকে আরো ১৩ জনের অভিভাবকত্ব দেয়া হলো।

তার আইনজীবীরা আদালতে বলেছেন, তিনি একটি খুব বড় পরিবার চান, এবং ধনী পরিবারের সন্তান হিসেবে তিনি তাদের যথাযথভাবে লালন-পালনের ক্ষমতা রাখেন। আদালত এ ব্যাখ্যা মেনে নিয়েছে। থাই কর্মকর্তারা কম্বোডিয়া এবং জাপান সফর করে দেখেছেন যে এ জন্য তার যথেষ্ট সংখ্যক লোকবল এবং বাড়িঘর আছে।

শিগেতা অবিবাহিত। তিনি একজন কোটিপতি আইটি ব্যবসায়ীর ছেলে, তার নিজের নামেও একাধিক কোম্পানি আছে। তার বাচ্চাদের ভবিষ্যতের জন্য ইতোমধ্যে তিনি ট্রাস্ট ফান্ড খুলেছেন। গর্ভ-ভাড়া দেয়া প্রতি নারীকে তিনি ৯ থেকে ১২ হাজার ডলার পর্যন্ত দিয়েছেন।-বিবিসি বাংলা