গাড়ি কারখানায় কাজ করছেন জাকারবার্গ!

যে হাতে তিনি ফেসবুক তৈরি করেছেন, সে হাতে যে গাড়ি তৈরি করা যাবে না, এমন কোনো কথা নেই। ফেসবুক নির্মাতা মার্ক জাকারবার্গ একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার।

তবে তিনি যে নিজ হাতে গাড়ি বানাতে পারেন, এ বিষয়টি অন্য কারো বিশ্বাস করা কঠিন। কিন্তু সম্প্রতি এমন কাজই করলেন জাকারবার্গ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টপ গিয়ার।

সম্প্রতি ফোর্ড মোটর কারখানায় জাকারবার্গকে গাড়ি তৈরির কাজে হাত লাগাতে দেখা গিয়েছে। কী করছিলেন তিনি সে কারখানায়? তিনি ফোর্ড এফ-১৫০ মডেলের গাড়ির অ্যাসেম্বলি লাইনে কাজ করছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ডিয়ারবর্নের ফোর্ড ফ্যাক্টরিতে তাকে দেখা গেছে, কিছু ছোট যন্ত্রাংশ স্থাপন করতে, গাড়ির গোঁজ ও স্কৃ লাগাতে। এছাড়া তিনি একটি গাড়ির পরিদর্শন স্টিকারেও স্বাক্ষর করেন।

সম্প্রতি জাকারবার্গ সিদ্ধান্ত নিয়েছেন এ বছরে তিনি যত বেশি সম্ভব সফর করে অভিজ্ঞতা অর্জন করবেন। আর এ অভিজ্ঞতা অর্জনের অংশ হিসেবেই তিনি ফোর্ড গাড়ির ফ্যাক্টরি পরিদর্শন করেন। এ সময় তিনি যুক্তরাষ্ট্রের সর্বাধিক বিক্রিত ফোর্ড এফ-১৫০ মডেলের গাড়ির অ্যাসেম্বলি লাইনের কাজে হাত লাগান। তাকে এ কারখানা পরিদর্শনে আমন্ত্রণ জানান ফোর্ডের নির্বাহী চেয়ারম্যান উইলিয়াম বিল ফোর্ড জুনিয়র।

ফেসবুক প্রতিষ্ঠাতা তার সেই অভিজ্ঞতার করা জানিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমটিতে পোস্টের মাধ্যমেও। বহুদিন ধরে যে কর্মীরা গাড়ি কারখানায় কাজ করে উৎপাদন প্রক্রিয়া সচল রেখেছেন তাদের সঙ্গেও কিছু সময় কাটিয়েছেন জাকারবার্গ