গুগলের ওয়্যারলেস হেডফোন যখন ট্রান্সলেটর!

সম্প্রতি একজোড়া ওয়্যারলেস হেডফোন বাজারে আনছে গুগল। তবে এটি যেমন তেমন হেডফোন নয়।

এটি হল গুগল পিক্সেল বাডস। গুগল পিক্সেল 2 আর পিক্সেল এক্সএল স্মার্টফোনের সঙ্গেই লঞ্চ করছে এই হেডফোন।

পিক্সেল বাড শুধুমাত্র ওয়্যারলেস হেডফোন নয়। এই ইয়ারফোনে রয়েছে টাচ সেনসিটিভ কন্ট্রোলস। ডান দিকের বাডে শুধু আঙুল ছোঁয়ালেই গান শুরু বা থেমে যাবে। ডান দিকের বাডের পেছনের দিকে বা সামনের দিকে ঘষে দিন আওয়াজ কমবে বা বাড়বে।

আবার একটু বেশিক্ষণ প্রেস করে রাখুন, এসে যাবে গুগল অ্যাসিস্ট্যান্ট। এছাড়াও ফোন ধরা বা করার ক্ষেত্রেও কাজে দেবে এটি। অ্যাপেল এয়ারপডের মতোই এটি কাজ করে।

একবার চার্জ দিলে টানা পাঁচ ঘণ্টা কাজ করা যায়। তবে সব থেকে বড় ব্যাপার হল এই পিক্সেল পডের জন্য অনুবাদ বা ট্রান্সলেশন এখন অনেক সহজ। একদম সায়েন্স ফিকশন গল্পের মতো বিষয়গুলি রয়েছে এই গুগলের হেডফোনে।

অনুবাদ করতে হলে গুগল অ্যাসিস্ট্যান্টকে হাঁক দিতে হবে। নির্দিষ্ট ভাষায় বলার জন্য সাহায্য চাইতে হবে। এরপর ইউজাররা ইংরেজিতে সেটি বলবে। গুগল ট্রান্সলেট সেটিকে আপনার চাহিদা মতো ভাষায় পাল্টে দেবে। ইয়ারফোনের সঙ্গে লাগানো স্পিকার থেকেই সেই অনুবাদ হওয়া ভাষা বলে উঠবে। একইভাবে ওই ধরণের চাহিদা মতো ভাষা থেকেও ইংরেজিতে অনুবাদ করা যেতে পারে। শোনা যাবে ইয়ারফোন বা স্পিকারে। সুতরাং বোঝাই যাচ্ছে, কমিউনিকেশনের ধারাটাই পাল্টে দিতে পারে গুগলের এই ইয়ারফোন। এই দুর্দান্ত হেডফোন বাজারে আসবে নভেম্বর মাস নাগাদ।