ঠাকুরগাঁওয়ে গুলিতে নিহতদের বিরুদ্ধেই বিজিবির মামলা

বিজিবি ও গ্রামবাসীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা বহরমপুর ও রুহিয়া গ্রামের ২৭২ জনের বিরুদ্ধে দুটি মামলা করেছে বিজিবি। একটি মামলার এজাহারে বিজিবির গুলিতে নিহত ছাত্র নবাব ও কৃষক সাদেক আলীর নাম রয়েছে।

মামলার খবর শুনে গ্রামবাসীদের মধ্যে অস্থিরতা ও চাপা ক্ষোভ বিরাজ করছে।

হরিপুর থানা সূত্র জানায়, সরকারি কাজে বাধা, মারামারি ও চোরাকারবারির অভিযোগ এনে হরিপুর উপজেলার বহরমপুর ও রুহিয়া গ্রামের ২৭২ জনের বিরুদ্ধে বাদী হয়ে মামলা করেছেন ঠাকুরগাঁও-৫০ বিজিবির বেতনা সীমান্ত ফাঁড়ির কমান্ডার নায়েব সুবেদার জিয়াউর রহমান। বৃহস্পতিবার সন্ধ্যায় এই মামলা দায়ের করেন বিজিবির এই কর্মকর্তা।

মামলা দুটির মধ্যে একটির এজাহারে নিহত ছাত্র নবাব আলী ও কৃষক সাদেক আলীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। হরিপুর থানার ওসি আমিরুজ্জামান এ বিষয়টি মোবাইল ফোনে নিশ্চিত করেন।

মামলার একটি এজাহারে উল্লেখ করা হয়েছে, আসামিরা সরকারি কাজে বাধা দেয় ও বিজিবি সদস্যদের ওপর চড়াও হয়। এ ছাড়া অস্ত্র নিয়ে প্রাণনাশের চেষ্টা, সরকারি অস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা এবং অস্ত্রের ক্ষতিসাধন করার অভিযোগে ১৯ জনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাত ২৫০ জনকে আসামি করা হয়েছে এই মামলায়। অপর চোরাকারবারি মামলায় ৩ জনকে আসামি করা হয়েছে।

এ বিষয়ে হরিপুর থানার ওসি আমিরুজ্জামান জানান, মামলা দুটি গ্রহণ করা হয়েছে। ঠাকুরগাঁও পুলিশ সুপারের নির্দেশের পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

উল্লেখ্য, গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বহরমপুর গ্রামে বিজিবির গরু জব্দ করা নিয়ে সংঘর্ষ হয়। এ সময় বিজিবির গুলিতে দুই শিক্ষার্থীসহ তিনজন নিহত হন। গুলিবিদ্ধ হয়েছেন নারী ও শিশুসহ অন্তত ১৬ জন।

দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের রুহিয়া গ্রামের নজরুলের ছেলে মোহা. নবাব (২৬)। তিনি দিনাজপুর সরকারি কলেজের ছাত্র ছিলেন। অপর জনের মধ্যে রুহিয়া গ্রামের মৃত জহির উদ্দীনের ছেলে মো. সাদেক (৪২) ও চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র জয়নুল (১২)।