গেইল-ম্যাককালামদের বিপদের বন্ধু ‘ব্যাটম্যান’

আধুনিক ক্রিকেটে অনেক পরিবর্তন এসেছে ব্যাটের আকার-আকৃতিতে। পাওয়ার হিটিংয়ের এই যুগে নিজেদের মন মতো করে ব্যাট বানিয়ে নেন ক্রিকেটাররা। যার ফলে কমে যায় এসব ব্যাটের টেকসই গুণাগুণ। ব্যতিক্রম হয় না আইপিএলেও। আর আইপিএলের ব্যাটের মেরামতে সার্বক্ষণিক প্রস্তুত থাকেন একজন ব্যাটম্যান।

নাম তার আসলাম চৌধুরি, থাকেন দক্ষিণ মুম্বাইয়ে। দীর্ঘদিন ধরে নিজের কারখানায় ব্যাট বানানো এবং ক্রিকেটারদের ভাষায় ব্যাটের চিকিৎসার জন্য বিখ্যাত আসলাম। ব্যাট নিয়ে তার কাজের জন্য তার নামই এখন হয়ে গেছে ‘ব্যাটম্যান’। আইপিএল চলাকালীন নিজেদের ব্যাটের যে কোনো সমস্যায় এই ব্যাটম্যানের দরজায় হাজির হন বড় বড় তারকা ক্রিকেটার।

স্থানীয় সংবাদ মাধ্যমে দেয়া সাক্ষাৎকারে আসলাম চৌধুরি ওরফে ‘ব্যাটম্যান’ বলেন, ‘আমি এ যাবৎকালে শচীন টেন্ডুলকার, ফাফ ডু প্লেসি, স্টিভেন স্মিথ, ক্রিস গেইলসহ আরো অনেক তারকার ব্যাট ঠিক করে দিয়েছি। আইপিএলের মৌসুমে আমার কারখানায় বিশ্রাম নেয়ারও সময় থাকে না, কারণ প্রায়ই ভাঙা ব্যাট নিয়ে হাজির হন তারা।’

আইপিএলের এই ব্যাটম্যান শুধুমাত্র ব্যাটের চিকিৎসাই করেন না, তিনি এই কাজ করে থাকেন দ্রুততম সময়ে। কারণে আইপিএলে ব্যস্ত সূচীর ফাঁকে সময় পাওয়া যায় খুবই কম। তিনি বলেন, ‘তারা আমাকে ফোন করে। আমি সাথে সাথে তাদের সাথে দেখা করে ব্যাট নিয়ে আসি কারখানায়। তারা আমাকে বলে দেয় যে কয়েক ঘণ্টার মাঝেই লাগবে তাদের ব্যাট। কেননা পরের দিন ভোরেই হয়তো আবার অন্য শহরে উড়াল দেবেন তারা। তাই আমি যত দ্রুত সম্ভব তাদের ব্যাট মেরামত করে ফেরত দিয়ে আসি।’

দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে আসলাম জানান, বর্তমান সময়ের ব্যাটগুলো বেশিই ভঙুর। কেননা আগেরকার মতো এখন আর অত বেশি মেশিনের নিচে পড়তে হয় না ব্যাটগুলোকে। আসলাম মূলত উত্তরাধিকার সূত্রে তার বাবার ব্যবসা চালাচ্ছেন এখন। তার মৃত বাবার নামের কারখানায় বানানো ব্যাটগুলোর গায়ে ‘মেহতাব’ ব্র্যান্ড সেঁটে দেন ‘ব্যাটম্যান’ খ্যাত আসলাম।