ঘরের মাঠে ভারতের টানা ১০ টেস্ট সিরিজ জয়

ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ৪-১ ব্যবধানে হেরে সমালোচনায় পড়েছিল ভারতীয় ক্রিকেট দল। সেই সমালোচনার রেশ কাটিয়ে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জয় পেল ভারত। এ নিয়ে উইন্ডিজের বিপক্ষে ৭টি টেস্ট সিরিজ জিতল ভারতীয় দল। পাশাপাশি উইন্ডিজের বিপক্ষে টানা ২১ ম্যাচে অপরাজিত ভারত।

শুধু তাই নয়, ঘরের মাঠে টানা ১০ টেস্ট সিরিজ জয় পেল ভারত। টেস্টখেলুড়ে দলগুলোর মধ্যে অস্ট্রেলিয়ার পর এই রেকর্ড গড়ল ভারত। ২০১২ সালের পর থেকে দেশের মাটিতে এখনো কোনো টেস্ট সিরিজ হারেনি ভারত। এর আগে তিনবার অস্ট্রেলিয়া এই নজির স্থাপন করেছিল।

ভারত সফরে রাজকোট টেস্টে ইনিংস ও ২৭২ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয় জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। সিরিজের শেষ টেস্টেও ঘুরে দাঁড়াতে পারেনি উইন্ডিজ। হেরে যায় ১০ উইকেটের বড় ব্যবধানে।

ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে দাপুটে জয় তুলে নেয়া ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বলেন, ইংল্যান্ড সফরের হতাশা ঝেড়ে আবার জয়ের রাস্তায় ফিরে আসতে পারাটা নিঃসন্দেহে খুশির বিষয়। দলের ক্রিকেটারদের শরীরী ভাষা এবং সাফল্যের খিদে আমাকে মুগ্ধ করেছে। বোলাররা দেশ-বিদেশে ধারাবাহিকভাবে তাদের দায়িত্বপালন করে যাচ্ছে। যে কোনো অধিনায়কের কাছেই এটা দারুণ সুখের বিষয়। এই সিরিজে আমাদের ব্যাটিংও যথেষ্ট ভালো হয়েছে। আমি চাই অস্ট্রেলিয়া সফরেও এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি হোক।