ঘূর্ণিঘড় ‘ফণী’ মোকাবেলায় প্রস্তুত আওয়ামী লীগ

ঘূর্ণিঘড় ফণীর ক্ষতি থেকে বাঁচতে আগে থেকেই প্রশাসনের বাইরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সতর্ক করছে জনসাধারণকে। একই সঙ্গে ফণীর ক্ষয়ক্ষতি মোকাবেলায় মানুষের পাশে থাকতে দলটির নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে।

শুক্রবার সকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দলটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

তিনি বলেন, ফণীর ক্ষতি থেকে বাঁচাতে মানুষকে সতর্ক করার জন্য দেশের বিভিন্ন জেলায় সরকারের পাশাপাশি দলীয়ভাবে মাইকিং করা হচ্ছে। প্রশাসনের পাশাপাশি দলীয়ভাবে মানুষের সহায়তায় আগে থেকেই প্রস্তুতি নেয়া হয়েছে। আমাদের দলীয় সভাপতির নির্দেশে এ বিপদ সঙ্কুল পরিস্থিতি মোকাবেলায় তৃণমূলকে যাবতীয় নির্দেশনা দেয়া হয়েছে।

আওয়ামী লীগের এ যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, কেন্দ্রীয়ভাবে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির নেতৃত্বে একটা সেল গঠন করা হয়েছে। এরা দুর্যোগপ্রবণ বা উপকূলীয় এলাকা থেকে তথ্য নিয়ে সরকারের সঙ্গে সমন্বয় করে সমস্যা সমাধানের চেষ্টা করবে।

তিনি জনগণের উদ্দেশে আরো বলেন, আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পরিস্থিতি মোকাবেলায় সরকার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। পাশাপাশি আওয়ামী লীগও জনগণের পাশে থাকবে।

আওয়ামী লীগের ওই সেলের কাছে তথ্য দিতে চাইলে ফোন করা যাবে ৯৬৭৭৮৮১ ও ৯৬৭৭৮৮২ এই দুটি নম্বরে।

এদিকে, ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, পূর্বাভাসের সময় থেকে ৫-৬ ঘণ্টা আগে তথা শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে ২০০ কিলোমিটার বেগে উড়িষ্যায় আছড়ে পড়েছে ফণী।

দিল্লির আবহাওয়া অফিসের সাইক্লোন সতর্কতা কেন্দ্রের প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, শুক্রবার সকাল ৮টা থেকে ১২টার মধ্যে কোনো এক সময়ে ফণী আছড়ে পড়বে পুরী সংলগ্ন গোপালপুরে। এরপর তটরেখা ধরে সেটি পশ্চিমবঙ্গে ঢুকে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বাংলাদেশের দিকে চলে যেতে পারে।

এদিকে, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সকালে হওয়া বৃষ্টি রাজধানীবাসীর জীবনে স্বস্তি এনে দিয়েছে। বিগত কয়েকদিনের তাপদাহে ওষ্ঠাগত জীবনে স্বস্তি পেয়েছে।