ঘূর্ণিঝড় ‘পেথাইয়ে’ বিপর্যস্ত অন্ধ্রপ্রদেশ, নিহত ১

ঘূর্ণিঝড় পেথাইয়ের ধাক্কায় বিপর্যস্ত ভারতের অন্ধ্রপ্রদেশ। সোমবার দুপুর সাড়ে ১২টা নাগাদ রাজ্যের পূর্ব গোদাবরী জেলার কাতরেনিকোনার কাছে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। এর জেরে উপকূলবর্তী জেলাগুলোতে প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে।

বিজয়ওয়াড়ায় ভূমিধসে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রতিকূল আবহাওয়ার কারণে প্রায় ৫০টি ট্রেনের শিডিউল বাতিল করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সোমবার দুপুরের পর থেকে রাজ্যের পূর্ব গোদাবরী জেলার কাতরেনিকোনার কাছে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। সে সময় এর গড় গতিবেগ ছিল ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার। তবে আছড়ে পরার পরে পেথাই শক্তি হ্রাস পেয়ে সেটি গভীর নিম্নচাপে পরিণত হয়। এর জেরে উপকূলবর্তী জেলাগুলোতে প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। পূর্ব গোদাবরী জেলায় কয়েক হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় পেথাইয়ের প্রভাবে ঝোড়ো আবহাওয়ার জেরে পূর্ব গোদাবরী, গুন্টুর, কৃষ্ণা, বিজিয়ানগরম, বিশাখাপত্তনম এবং বিজয়ওয়াড়ার মতো উপকূলবর্তী জেলার জনজীবন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যে অসংখ্য গাছ ও চার শতাধিক বিদ্যুতের স্তম্ভ উপড়ে গেছে। কেবলমাত্র পূর্ব গোদাবরী জেলার ৫৮টি গ্রামে বিদ্যৎ সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই জেলার সোমবার সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল প্রশাসন।

ঘূর্ণিঝড় পেথাইয়ের প্রভাব পড়েছে ট্রেন ও বিমান চলাচলের ওপর। প্রতিকূল আবহাওয়ার কারণে ট্রেন ও বিমান চলাচল বিঘ্ন রয়েছে। বাতিল করা হয়েছে প্রায় ৫০টি ট্রেনের শিডিউল। ক্ষতিগ্রস্ত হয়েছে চেন্নাই-হাওড়া মেইন লাইনে ট্রেন চলাচল পথ। বিশাখাপত্তনম বিমানবন্দরে বেশ কিছু বিমানের যাত্রাপথ পরিবর্তন করে হায়দরাবাদে পাঠিয়ে দেয়া হয়েছে।