চট্টগ্রামে জামায়াত নেতার জানাজায় ছাত্রলীগ-শিবির সংঘর্ষ

চট্টগ্রামে আওয়ামী লীগের সংসদ সদস্য ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভীর শ্বশুর জামায়াতের কেন্দ্রীয় নেতা মাওলানা মুমিনুল হক চৌধুরীর জানাজা নিয়ে ছাত্রলীগ ও ছাত্রশিবিরের মধ্যে মারামারির ঘটনায় কয়েকজন আহত হয়েছেন। শনিবার দুপুরে নগরীর চট্টগ্রাম কলেজের মাঠে এ ঘটনা ঘটে। পুলিশের দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কলেজ মাঠ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

জানা যায়, শুক্রবার রাতে নগরীর একটি প্রাইভেট ক্লিনিকে জামায়াতে কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মাওলানা মুমিনুল হক চৌধুরী মারা যান। আজ দুপুরে চট্টগ্রাম কলেজ মাঠ (প্যারেড ময়দানে) তার জানাজ নামাজের আয়োজন করে পরিবার। তিনি চট্টগ্রাম-১৫ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিনের শ্বশুর। নদভীর স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য।

চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ আবুল হাসান বলেন, দুপুর সোয়া ১২টায় সংসদ সদস্য নদভী তাকে ফোন করে কলেজ মাঠে জানাজা নামাজের জন্য পুলিশ কমিশনারের অনুমতি নেয়া হয়েছে বলে জানান। জানাজায় তাকে সহযোগীতা করা অনুরোধ করেন। সে সময় কলেজ অডিটোরিয়ামে ঈদ পুনর্মিলনীর অনুষ্ঠান চলছিল। এ সময় বিষয়টি কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা জানতে পারলে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে। তারা প্রতিরোধের ডাক দেয়। তারা লাঠিসোঠা ও রড নিয়ে জানাজা নামাজের দিকে এগুতে তাকে। এ সময় পুলিশ তাদের বাধা দেয়। এতে কয়েকজনের মাথা ফেটে যায়।

চকবাজার থানার ওসি নিজাম উদ্দিন বলেন, যেহেতু তিনি জামায়াত নেতা। তাই জানাজায় জামায়াত-শিবিরের লোকজন এসেছিল। ছাত্রলীগ মিছিল নিয়ে মাঠের দিকে আসতে চাইলে দুই পক্ষ মারমুখি হয়ে উঠে। আমরা মাঝখানে দাঁড়িয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করি।