চাঁদ থেকে ছিটকে আসা কণা বিক্রি হল সাড়ে ৪ কোটি টাকায়!

হাজার হাজার বছর আগে চাঁদ থেকে ছিটকে এসে আছড়ে পড়েছিল পৃথিবীতে। বড় দুর্লভ, দুষ্প্রাপ্য সেই মহাজাগতিক বস্তুটির দাম নিলামে উঠল প্রায় সাড়ে ৪ কোটি টাকা। ওই দামেই বিক্রি হয়ে গেল মহাজাগতিক বস্তুটি। যা আসলে বিশাল একটি উল্কার অংশবিশেষ।

চাঁদের কোনও বায়ুমণ্ডল নেই। তাই চাঁদের মাটিতে মাঝে মধ্যেই আছড়ে পড়ে ছোট, বড় উল্কাপিণ্ড। মহাকাশে তীব্র গতিতে ছুটতে ছুটতে সেই উল্কাপিণ্ড চাঁদের মাটিতে আছড়ে পড়লেই তার অভিঘাতে ছিটকে বেরিয়ে আসে প্রচুর নুড়িপাথর।

চাঁদের অভিকর্ষ বল ততটা জোরালো নয় বলে সেই সব নুড়িপাথর অনেক সময় আর চাঁদে ফেরত যায় না। সেগুলো মহাশূন্যে ভাসতে থাকে। এভাবে ভাসতে ভাসতেই কখনও পৃথিবীর কাছাকাছি এসে পড়লে আমাদের এই গ্রহের অত্যন্ত জোরালো অভিকর্ষ বলের টানে সেগুলো পৃথিবীর বুকে আছড়ে পড়ে।

গবেষকরা বলছেন, এমনই একটি মহাজাগতিক বস্তু কয়েক হাজার বছর আগে চাঁদ থেকে ছিটকে বেরিয়ে এসে আছড়ে পড়েছিল পৃথিবীতে। সম্প্রতি সেটি উত্তর-পশ্চিম আফ্রিকার মরিচুনিয়া থেকে উদ্ধার করা হয়। উদ্ধারের সময় ৬টি অংশে ভেঙে যায় সেটি।

তবে বিস্ময়কর হল, ওই ভেঙে যাওয়া অংশগুলো আবার খুব সুন্দরভাবে জুড়ে দেয়া সম্ভব হয় খুব অনায়াসেই। তাই এর নাম দেয়া হয় ‘দ্য মুন পাজল।’

প্রাথমিকভাবে ধারণা, খুব বেশি হলে ৫০ লাখ ডলার দর উঠতে পারে এই বস্তুর। কিন্তু সব প্রত্যাশা ছাপিয়ে ৬ লাখ ১৩ ৫০০ ডলার দর উঠে তার। ভারতীয় মুদ্রায় যার দাম প্রায় সাড়ে ৪ কোটি টাকা। নিলাম ডেকেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের আরআর অকশন নামের এক সংস্থা।