চাকরির দরখাস্তের দাম ৪০ লাখ টাকা!

একটি চাকরির দরখাস্ত নিলামে উঠছে প্রায় ৪০ লাখ টাকায়। প্রায় ৪০ বছর আগের সেই দরখাস্তটি ‘এ্যাপল’ এর জনক স্টিভ জবসের। ওই দরখাস্ত থেকে সেই সময়ের যুবক স্টিভ জব্স সম্পর্কে বেশকিছু তথ্যও জানা গেছে। তিনি‘স্পেশাল এবিলিটি’র পাশে লিখেছিলেন ‘টেক অর ডিজাইন ইঞ্জিনিয়ার’। ড্রাইভিং লাইসেন্স আছে কিনা জানতে চাওয়ায়, তিনি লিখেছিলেন ‘পসিবল, বাট নট প্রোবাবেল’। আইফোনের স্রষ্টার কাছে তখন কোনও ফোন ছিল না। খবর এবেলাডটইনের।

জীবদ্দশায় তার স্থান ছিল বিশ্বের ধনীদের তালিকার শীর্ষের দিকেই। ‘অ্যাপল ইনকর্পোরেটেড’-এর সহপ্রতিষ্ঠাতা, স্টিভ জোবস। যাকে বিশ্ববাসী চেনেন মূলত মাইক্রোকম্পিউটারের জনক হিসেবে। শুধুমাত্র কম্পিউটার নয়, পরবর্তী সময়ে আইফোনও বিশ্ববাজারে আনেন তিনিই।

ক্যানসার আক্রান্ত হয়ে, ৫৬ বছর বয়সে, ২০১১ সালে মারা যান স্টিভ জোবস। সম্প্রতি, বস্টনের এক অকশন হাউস জনসমক্ষে এনেছে তারই একটি চাকরির দরখাস্ত।

১৯৭৩ সালের সেই দরখাস্ত যে স্বাভাবিকভাবেই ‘কালেক্টর’স ডিলাইট’ হবে, তা বলাই বাহুল্য। বস্টনের ওই অকশন হাউসের তরফ থেকে গত বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে জানানো হয়েছে যে, স্টিভ জোবস-এর ওই চাকরির দরখাস্তের দাম উঠতে পারে ৫০,০০০ মার্কিন ডলার পর্যন্ত।

মার্চ মাসের ৮ থেকে ১৫ চলবে অকশনটি। সেখানে এই দরখাস্তের পাশাপাশি থাকবে, স্টিভ জোবসের স্বাক্ষরিত ‘ম্যাক ওএস এক্স’-এর একটি ম্যানুয়াল ও খবরের কাগজের একটি ক্লিপিং।

প্রসঙ্গত, চাকরির এই দরখাস্তের প্রায় তিন বছর পরে, বন্ধু স্টিভ ওজনিকের সঙ্গে তিনি শুরু করেন অ্যাপল ইনকর্পোরেটেড। এবং সেই দরখাস্তে তার নাম স্বাক্ষরিত ছিল ‘স্টিভেন জোবস’ হিসেবে।