চিকুনগুনিয়া নিয়ে চীনে বাংলাদেশী বিশেষজ্ঞের গবেষণা

বাংলাদেশে চিকুনগুনিয়ার বিস্তার নিয়ে গবেষণা শুরু করেছে চীনের বিশ্বখ্যাত শ্যানডং বিশ্ববিদ্যালয়। এই রোগের প্রতিরোধ, ব্যবস্থাপনা ও নির্মূল করার বিষয়ে এই গবেষণা দলের প্রধান ডা. সাইয়েদা জেরিন ইমাম গত সপ্তাহে বাংলাদেশে পৌঁছেছেন।

ডা. সাইয়েদা জেরিন ইমাম সাত বছরের বেশি সময় ধরে জনস্বাস্থ্য বিষয়ে গবেষণা করছেন। দন্ত চিকিত্সাবিদ্যায় মৌলিক ডিগ্রী অর্জনের পর ডা. জেরিন ইমাম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে জনস্বাস্থ্য বিষয়ে স্নাতোকোত্তর ডিগ্রী লাভ করেন। তারপর তিনি বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বারডেমে গবেষণায় যোগ দেন। ডক্টরাল ফেলো হিসাবে শ্যানডংয়ে যাওয়ার পূর্বে তিনি কুয়ালালামপুরে অ্যান্টিমাইক্রোবায়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সলুশনের লক্ষ্যে ট্রপিক্যাল মেডিসিন নিয়ে গবেষণা করেন।

চীনের শ্যানডং বিশ্ববিদ্যালয় হলো বিশ্বে শীর্ষ গবেষণা বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম। বর্তমানে তিনি রোগ এবং শিশুদের দন্ত বিষয়ে ছড়িয়ে পড়া নিয়েও কাজ করছেন। বাংলাদেশে সম্প্রতি চিকুনগুনিয়া রোগের বিস্তারের কারণে অনেক মূল্য দিতে হচ্ছে। এই ক্ষতি কমানো এবং জনসাধারণকে এই রোগ থেকে সুরক্ষা দিতে ডা. সাইয়িদা জেরিন ইমাম বিস্তৃত এই গবেষণা প্রকল্প হাতে নিয়েছেন। ভবিষ্যতে এই রোগের বিস্তার রোধে এই গবেষণা কাজে লাগবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এই গবেষণার প্রথম পর্যায়ের লক্ষ্য হলো এই রোগের বিস্তারে জনসংখ্যা ফ্যাক্টর এবং ঝুঁকির বিষয়ে কাজ করা। এতে করে বাংলাদেশকে বর্তমান ভয়াবহ পরিস্থিতি থেকে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সহায়ক হবে। এই ক্ষেত্রে ডা. জেরিন এ বিষয়ে প্রাপ্ত তথ্য, রিস্ক ফ্যাক্টর, জনসংখ্যার ডাটা, রোগের বিস্তারের সকল সম্ভাব্য কারণ, ব্যবস্থাপনা, চিকিৎসা এবং সুপারিশ দিয়ে সহায়তার জন্যে সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন।

চলতি বছরের আগস্টের শেষ পর্যন্ত তিনি বাংলাদেশে থাকবেন। ডা. জেরিনের সঙ্গে যোগাযোগের ই-মেইল ঠিকানা [email protected]