চীনের পূর্বাঞ্চলে কেমিক্যাল প্লান্টে বিস্ফোরণ, নিহত ৪৭

চীনের পূর্বাঞ্চলীয় শহর ইয়ানেচেংয়ের একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে ৪৭ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আরো ছয় শতাধিক মানুষ আহত হয়েছেন।

সাংহাইয়ের উত্তরে অবস্থিত জিয়াংসু প্রদেশের ইয়ানচেংয়ে গতকাল বৃহস্পতিবার দুপুর তিনটার সামান্য কিছু আগে এ বিস্ফোরণ ঘটে। ফায়ার সার্ভিসের অনেকগুলো ইউনিট এসেও সেখানকার আগুন নেভাতে হিমশিম খেয়ে যায়।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, আজ শুক্রবার সকালে আগুন নিয়ন্ত্রণে আসে। টিভির খবরে আরো জানানো হয়, দুর্ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ৬৪০ জন আহত ব্যক্তিতে আশপাশের ১৬টি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৩২ জনের অবস্থা খুবই গুরুতর।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, আগুন ছড়িয়ে পড়ছে। কালো ধোঁয়ায় পুরো এলাকা ঢেকে গেছে।

চীনের ভূমিকম্প কর্তৃপক্ষ জানিয়েছে বিস্ফোরণের সময় রিখটার স্কেলে ২ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে জানা গেছে, তিয়ানজিয়াই কেমিক্যাল নামের একটি প্রতিষ্ঠান কারখানাটি পরিচালনা করতো। বিস্ফোরণে ফলে লাগা আগুন পরে তা আশপাশে ছড়িয়ে পড়ে। এতে পাশে অবস্থিত একটি কিন্ডারগার্ডেনের শিক্ষার্থীরাও আহত হয়। এছাড়া বিস্ফোরণটি এতটাই শক্তিশালী ছিল যে কারখানার ভবন ধসে তার ভেতরে আটকা পড়েন অনেক শ্রমিক।

বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে এতটুকু জানা গেছে, ওই কোম্পানিটি ত্রিশের অধিক রকমের রাসায়নিক উৎপাদন করতো। যার কোনো কোনোটি অতিমাত্রায় দাহ্য। এর আগেও নিরাপত্তা বিধি লঙ্ঘন করার দায়ে এ কোম্পানিটিকে জরিমানার মুখে পড়তে হয়েছিল।

দুর্বল প্রশাসনিক অবকাঠামো ও ব্যবস্থাপনাগত ত্রুটির কারণে চীনে রাসায়নিক কারখানা ও খনিতে প্রায়ই বিস্ফোরণ ঘটে। ২০১৫ সালে চীনের পূর্বাঞ্চলীয় শহর তিয়ানজিনে এ ধরনের একটি বিস্ফোরণে ১৬৫ জন মারা গিয়েছিল। সূত্র : গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস

চীনের একটি রাসায়নিক প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে ২২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৩০ জনেরও বেশি। বুধবার ভোর রাতে উত্তর চীনের হেবেই প্রদেশের কাউনজাকওহো শহরের একটি রাসায়নিক প্লান্টে এই দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার খবর পাওয়া মাত্র দমকল বাহিনী ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। এখনও বিস্ফোরণের কারণ স্পষ্টভাবে জানা যায়নি।

তবে বিস্ফোরণের তীব্রতা দেখে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। বিস্ফোরণে আহতদের ইতোমধ্যে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছেন, স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটে রাসায়নিক প্লান্টটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর রাসায়নিক প্ল্যান্টের কাছাকাছি থাকা ৩৮টি ট্রাক ও ১২টি গাড়িতেও দ্রুত আগুন ধরে যায়। আগুনে এসকল যানবাহন ভস্মিভূত হয়ে গেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক কালে চীনের বেশ কিছু রাসায়নিক কারখানা ও গুদামে আগুন লাগার ঘটনা ঘটেছে। গত ১৩ জুলাই চীনের সিচুয়ান প্রদেশে একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হয়। ওই ঘটনায় আহতের সংখ্যা ছিল ১২। জিয়াংআন কাউন্টি শিল্পাঞ্চলে ‘ইয়েবিন হেংদা টেকনলোজি’ পরিচালিত রাসায়নিক প্ল্যান্টে এই বিস্ফোরণ হয়।

এরপর গত ২৪ নভেম্বর চীনের ঝিলিন প্রদেশের একটি গুদামে বিস্ফোরণে ২ জন নিহত হন। এতে আহত হন ৫৭ জন। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে আশপাশের ৩৭০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং ১৫টি বাড়ি ভেঙে যায়।