চুরির এক দশক পর টাকা ফেরত দিল ওয়েটার!

অনেক সময় আমাদের সামনে এমন কিছু ঘটনা চলে আসে যা সত্যিই আশ্চর্যকর। তেমনই এক ঘটনা ঘটল কার্লোটা ফ্লোরসের ‘এল চারো রেস্টুরেন্ট’ নামের মেক্সিকান রেস্টুরেন্টে। সেখানে কাজ করতেন এক নারী ওয়েটার। সেই রেস্টুরেন্ট থেকে ওই ওয়েটার কিছু টাকা চুরি করেছিল। আর সেই চুরির এক দশক পর এক হাজার মার্কিন ডলার ফেরত দিয়েছেন ওই নারী ওয়েটার।

ফ্লোরস গত সপ্তাহে একটি চিঠিটি পেয়ে চমকে যান। চিঠির সঙ্গে এ হাজার মার্কিন ডলার পাঠিয়ে চুরির জন্য ক্ষমা চেয়েছেন তার সাবেক কর্মী। চিঠিতে ওই নারী ওয়েটার বলেন, তিনি ১৯৯০ সালের দিকে রেস্টুরেন্টটিতে কাজ করতেন। পাশপাশি তিনি অ্যারিজোয়ানা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতেন। সাবেক ওই ওয়েটার চিঠিতে আরও লেখেন, চুরির ব্যাপারটা আমার এক সহকর্মী সেসময় আমাকে ‘ভুলে’ যেতে বলে। কোনো এক নির্বুদ্ধিতার কারণে আমি চুরির ব্যাপারটি ভুলেও যাই।

তিনি লেখেন, আমি চার্চে বড় হয়েছি। এর আগে আমি কখনোই একটি রুপার মুদ্রাও চুরি করিনি এবং এ চুরির ঘটনার পরেও আর কখনো চুরি করিনি। ক্ষমা চেয়ে ওই নারী চিঠিতে লিখেছেন, প্রায় ২০ বছর হয়ে গেছে। কিন্তু এ কারণে এখনও আমার অনুতাপ হয়। আমি দুঃখিত আপনার রেস্টুরেন্ট থেকে চুরি করেছিলাম। দয়া করে আমাকে ক্ষমা করবেন। আমার চুরির টাকা ২০ বছরের সুদসহ পরিশোধ করলাম। ঈশ্বর আপনাকে ও আপনার পরিবারকে ভালো রাখুন।

সাবেক ওই নারী ওয়েটার চিঠিতে তার নাম পরিচয় না করলেও খামে প্রেরক হিসেবে নিজের নাম দিয়েছেন ‘একজন সাবেক কৃতজ্ঞ কর্মী’।

এদিকে এই ব্যাপারে রেস্টুরেন্ট মালিক ফ্লোরস বলেছেন, আমি ওই নারী ওয়েটারকে তার দেওয়া টাকা ফেরত দিতে চাই।

ফ্লোরস আরও বলেন, আমার পার্স চুরি হয়ে গিয়েছিল। এভাবে টাকা ফেরত পাঠিয়ে অনুতাপ প্রকাশ করা মানে এখনও আমাদের আশেপাশে অনেক ভালো মানুষ রয়েছেন। আমি আসলেই বুঝতে পারছি না, কে টাকা চুরি করেছে। কিংবা সে কোথায় আছে তাও জানি না।