ছাত্রী নির্যাতনে অভিযুক্ত নেত্রীকে ফুল দিল সাবেক ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলে এক শিক্ষার্থীকে নির্যাতন করে রক্তাক্ত করার অভিযোগে অভিযুক্ত হল শাখা ছাত্রলীগ সভাপতি ইফফাত জাহান এশাকে ফুল দিয়েছে ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) সন্ধ্যায় এশাকে ফুলের মালা পরিয়ে দিচ্ছেন এমন একটি ছবি ফেসবুকে পোস্ট করেছেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি মেহেদী হাসান। ছবির উপরে ক্যাপশনে তিনি লিখেন, ‘‘আমরা সাবেক ছাত্রলীগ………এশার পাশে……’’।

এসময় আরো উপস্থিত ছিলেন, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি জয়দেব নন্দী, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান তারেক এবং শামসুল কবির রাহাত, ঢাবি শাখার সাবেক সভাপতি ওমর শরীফসহ আরো অনেকে।

এরআগে গত ১০ এপ্রিল রাতে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়ায় হলের এক সাধারণ শিক্ষার্থীকে রুমে ডেকে নিয়ে মারধর করে রক্তাক্ত করার অভিযোগ উঠে এশার বিরুদ্ধে। তবে হলের সাধারণ শিক্ষার্থীরা দাবি করে পায়ের রগ কেটে ওই শিক্ষার্থীকে রক্তাক্ত করা হয়। ওই ঘটনায় তাতক্ষণিকভাবে হলের শিক্ষার্থীরা বিক্ষুদ্ধ হয়ে এশাকে অবরুদ্ধ করে রাখে এবং তার বিচার দাবি করে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযোগের সত্যতা যাচাই করে রাতেই এশাকে হল এবং বিশ্ববিদ্যালয় থেকে এশাকে বহিস্কার করে।

এছাড়া সংগঠনের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে সংগঠনের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ঘটনার কয়েক ঘন্টার মধ্যেই এশাকে সংগঠন থেকে বহিস্কার করা হয়।

এদিকে সুফিয়া কামাল হলে সংগঠিত ঘটনা তদন্তের জন্য একটি তদন্ত কমিটি গঠন করেছে ছাত্রলীগ। এবং ২৪ ঘন্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে। তবে এ তদন্ত কমিটি গঠনের পর সুফিয়া কামাল হলের সাধারণ শিক্ষার্থীদের মধ্যে এক ধরণের আতঙ্ক কাজ করছে। শিক্ষার্থীরা মনে করছে তদন্ত কমিটির প্রতিবেদনের মাধ্যমে এশাকে নির্দোষ প্রমাণ করা হতে পারে।