ছুটির দিনে আয়কর মেলায় ২৩৩ কোটি টাকার রাজস্ব আহরণ

শুক্রবার ছুটির দিনেও করদাতাদের পদচারণায় মুখরিত ছিল আয়কর মেলা প্রাঙ্গণ। অষ্টম আয়কর মেলার তৃতীয় দিনে ঢাকাসহ সারাদেশের ৬০টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়। এদিন মেলায় ২৩৩ কোটি ৩৯ লাখ ৫৯ হাজার ৭১৪ টাকার আয়কর আহরণ করা হয়েছে। পাশাপাশি সেবা গ্রহণ করেছেন ১ লাখ ৬৪ হাজার ২৫২ জন।

২০১৬ সালের একই দিন সারাদেশে ২২৭ কোটি ৮ লাখ ৬৭ হাজার ৮৭০ টাকার আয়কর আহরণ করা হয়েছিল। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে তিন দিনে ঢাকাসহ সারাদেশে মোট ৯৮৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ১২৯ টাকার আয়কর আহরণ করা হয়। আয়কর মেলা সূত্র জানায়, সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৭ এর তৃতীয় দিনে ঢাকাসহ দেশের ৫৫টি জেলা, ৫টি উপজেলাসহ ৬০ স্পটে শুক্রবার মেলা অনুষ্ঠিত হয়।

মেলায় সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কর সেবা প্রদান করা হয়। ছুটির দিন হওয়ায় সকাল থেকে বুথে করদাতা থাকা পর্যন্ত সেবা প্রদান করা হয়।

প্রতিদিনের মতো শুক্রবারও মেলায় করদাতাদের বাড়তি আকর্ষণ যোগ করে ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’। রিটার্ন জমা দিয়ে আইডি কার্ড নিতে করদাতাদের লাইন মেলা ছাড়িয়ে রাস্তায় পর্যন্ত পৌঁছে যায়। শনিবার যথারীতি সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে।

প্রথমবারের মতো করদাতাদের ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড’ এবং ‘ট্যাক্সপেয়ার’ স্টিকার প্রদান করা হচ্ছে। প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রদান করা হয়। আয়কর রিটার্ন দাখিল করার পরপরই কোনো করদাতা প্রাপ্তি স্বীকারপত্র ইনকাম ট্যাক্স আইডি কার্ড বুথে জমা দেয়ার মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ২০টি বুথ থেকে যেকোনো করদাতাকে এ স্মার্ট কার্ড দেয়া হচ্ছে।

কর মেলায় ১০২টি বুথ থেকে কর সেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক, মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী, ই-টিআইএন বুথ থেকে কর সেবা দেয়া হচ্ছে। রয়েছে বৃহৎ করদাতা ইউনিট, সঞ্চয় অধিদফতর, কাস্টমস, ভ্যাট, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল, বিসিএস কর একাডেমি, আইআরডি, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের বুথ।

আয়কর জমাদানের জন্য রয়েছে ই-ফাইলিং ৩টি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংকের ৯টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশ এর একটি করে বুথ। মেলায় কোনো কর দাতা অসুস্থ হয়ে গেলে মেডিকেল টিম বুথ থেকে প্রাথমিক চিকিৎসা নিতে পারেন। এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুযোর্গ ব্যবস্থাপনার ৪টি বুথ রয়েছে। করদাতাদের জন্য রয়েছে নামাজের স্থান, ক্যান্টিন, ফটোকপি করার ব্যবস্থা।

করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২, উত্তরা ও যাত্রাবাড়ী থেকে ১৩টি শাটল চলাচল করছে। আয়কর অফিসে না এসে যেকোন জায়গা থেকে অনলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রদান করা হচ্ছে ইউজার আইডি ও পাসওয়ার্ড।