জনপ্রিয়তার শীর্ষতম স্থানে মানিকের ‘রোহিঙ্গা তরুণী’

অমর একুশে গ্রন্থমেলায় জনপ্রিয়তার শীর্ষতম স্থানে রয়েছে খ্যাতিমান সাবাদিক,কন্ঠশিল্পী ও লেখক আমিরুল মোমেনীন মানিকের নতুন উপন্যাস ‌’রোহিঙ্গা তরুণী’। সাংবাদিক ও সঙ্গীতশিল্পী হিসেবে সাফল্যের একের পর সিঁড়ি পেরিয়ে লেখালেখিতেও হাত পাকিয়েছেন তিনি। সেই ধারাবাহিকতায় অন্যান্যবারের মতো বই প্রকাশ করেছেন তৃণমূল থেকেই সাংবাদিকায় উঠে আসা এই স্বপ্নচারী।

এক রোহিঙ্গা তরুণীর লড়াই-সংগ্রাম এবং রাখাইন নামের একটি স্বতন্ত্র রাষ্ট্র প্রতিষ্ঠার দুর্দান্ত শিহরণ জাগানিয়া উপাখ্যান রচনা করেছেন তিনি। তাদের দু:খগাথা ফুটিয়ে তুলেছেন ‘রোহিঙ্গা তরুণী’ নামের উপন্যাসে।

মেলার বাংলা একাডেমি চত্বরে অবস্থিত ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৬৭ নম্বর স্টল এবং সোহরাওয়ার্দী উদ্যানের ৬৭০ নম্বর স্টলে উপন্যাসটি পেতে হুমড়ি খেয়ে পড়ছেন বইপ্রেমিরা। মেলার শেষ বেলাতে তরুণ এ ঔপন্যাসিকের লেখা ‘রোহিঙ্গা তরুণী’ পাঠকের মনের খোরাক মিটিয়ে চলেছে। উপন্যাসটির বিষয়ে ভিন্নধারার এই লেখক জানান, নিপীড়িত-নির্যাতিত রোহিঙ্গাদের যে সংকট এটি উত্তরণের পথ দেখানো হয়েছে বইটিতে। এখানে স্বপ্নের কথা, তাদের নিজস্ব আবাসভূমি তৈরি এবং বৈশ্বিক সংকটের কথা উল্লেখ করা হয়েছে। জঙ্গিবাদ, গণতান্ত্রিক আন্দোলনের মধ্যে একটি তফাৎ রেখা টানা হয়েছে। রোহিঙ্গা সংকটের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অবস্থান, জাতিসংঘের ভূমিকা, অন্যান্য শক্তিধর রাষ্ট্রের অবস্থান বর্ণনা করা হয়েছে এর মধ্য দিয়ে।

তিনি আরো বলেন, সর্বশেষ এখানে দেখানো হয়েছে রোহিঙ্গাদের জন্য স্বতন্ত্র রাষ্ট্র তৈরি হয়েছে এবং তারা সুখে শান্তিতে বসবাস করার একটা প্লাটফর্ম পেয়েছে। বর্তমান ঘটনাগুলোকে সামনে রেখে ভবিষ্যতে রোহিঙ্গা সমস্যা-সমাধান ও তাদের স্বাধীন রাষ্ট্রের একটা রূপরেখা দেয়া হয়েছে।

বই মেলায় প্রকাশিত ‘রোহিঙ্গা তরুণী’ উপন্যাসটি পাঠক মনে সাড়া ফেলায় খুশির ঝিলিক তরুণ লেখক মানিকের মুখয়বে। মানিক জানান, এবারের বইটি যেহেতু একটি সমসাময়িক বিষয়কে কেন্দ্র করে এজন্য অনেকের আগ্রহ তৈরি হয়েছে। যারা পড়ছেন তারা ভাল রিভিউ দিচ্ছেন এবং সবাই বেশ আগ্রহ নিয়ে আসছেন বইটি কিনতে। যারা আসছেন তাদের বেশীরভাগই আমার নতুন পাঠক। এটি অবশ্যই আনন্দের বিষয়।

‘রোহিঙ্গা তরুণী’ ছাড়াও কালো প্রকাশনী থেকে বেরিয়েছে আমিরুল মোমেনীন মানিকের ‘সবুজ পরীর গান’ আরেকটি বই। এটি শিশুতোষ ছড়া গানের বই। লেখালিখিতে মানিক সমাজের নানা অসঙ্গতি ও বাস্তবতা তুলে ধরেন সমকালীন ব্যঙ্গ-বিদ্রুপের মাধ্যমে। তার লেখা পাঠকপ্রিয় বইগুলো হলো: সুর-সঞ্চারী (২০০২), ইবলিস (২০০৫), ব্লাডি জার্নালিস্ট (২০০৮), বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক (২০১২), রাজনীতির কালো শকুন (২০১৩), বঙ্গবীর এক্সপ্রেস (২০১৪), জনচাকর (২০১৫), মুখোশপরা মুখ (২০১৫), খবরের ফেরিওয়ালা (২০১৬), সাংবাদিক সাংঘাতিক (২০১৭)। আমিরুল মোমেনীন মানিক ইতোমধ্যে জীবনমুখী ও ব্যতিক্রমী গানের কণ্ঠশিল্পী হিসেবে শক্ত অবস্থান তৈরি করেছেন । এ পর্যন্ত তার ৮টি এ্যালবাম প্রকাশিত হয়েছে, যার সব কটিই শ্রোতা ননন্দিত বলে জানা গেছে।