জন্মদিনে উপহার পেয়ে বিপাকে মোদী

জন্মদিনে উপহার পান সবাই। জন্মদিনের অনুষ্ঠান হোক বা না হোক উপহার পেলে শিশু থেকে বুড়ো সবাই খুশি হন। আবার সেলিব্রেটি ও গুরুত্বপূর্ণ ব্যক্তি হলে তো কথাই নেই। সবাই মুখিয়ে থাকেন কবে তার জন্মদিন। কিন্তু এবার নিজের জন্মদিনে উপহার পেয়ে বেশে বিব্রতকর অবস্থায় পড়েছেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে তাকে ৪শ’টি ৬৮ পয়সার চেক পাঠিয়েছে একটি সংস্থা। জানা গেছে, অন্ধ্রপ্রদেশের কৃষি সঙ্কট মোদীর নজরে আনার জন্যই এই পথ বেছে নিয়েছে তারা।

রোববার(১৭ সেপ্টেম্বর) ৬৮ বছরে পা দিয়েছেন মোদী। জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি একইসঙ্গে যাতে ওই এলাকায় কৃষকদের দুরবস্থারও খানিকটা সুরাহা হয়, সে জন্যই মোদীকে ৬৮ পয়সার ওই চেকগুলি পাঠিয়েছে ওই সংস্থা। অন্ধ্রপ্রদেশের ওই অলাভজনক সংস্থাটির নাম রায়ালাসীমা সাগুনীতি সাধনা সমিতি (আরএসএসএস)।

রায়ালাসীমার চারটি খরা বিধ্বস্ত জেলায় (কুর্নুল, অনন্তপুর, চিত্তুর এবং কাডাপা) এই সংস্থাটি কৃষকদের পাশে দাঁড়িয়ে কৃষি উন্নয়নের কাজ করছে। পাশ দিয়ে কৃষ্ণা এবং পেন্না নদী বয়ে গেলেও বৃষ্টিপাতের পরিমাণ খুব কম হওয়ায় এই জেলাগুলিতে জলের খুব অভাব। পর্যাপ্ত জলের অভাবে কৃষিকাজ ক্ষতিগ্রস্ত। যেহেতু এই এলাকায় আসন সংখ্যা কম তাই ভোটবাক্সে খুব একটা প্রভাব ফেলে না। আর সে কারণেই নেতা-মন্ত্রীদেরও নজরে পড়ে না।

ওই সংস্থা চেকের সঙ্গে পাঠানো চিঠিতে মোদীকে লিখেছে, মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু এবং বিরোধী দলনেতা জগমোহন রেড্ডি দু’জনেই রায়ালসীমার বাসিন্দা হওয়া সত্ত্বেও এই গুরুতর সমস্যা নিয়ে মাথা ঘামাতে নারাজ।

মোদীর তরফে এখনো অবশ্য কোনো আশ্বাস দেওয়া হয়নি ওই সংস্থাকে, তবে তারা আশাবাদী বলেই জানিয়েছেন ওই সংস্থার যুগ্ম আহ্বায়ক এয়ারভা রামচন্দ্র রেড্ডি।