জমজম কূপের সংস্কার করবে সৌদি কর্তৃপক্ষ

সৌদি আরবের মক্কায় মসজিদ আল-হারামের ভেতরে অবস্থিত জমজম কূপ সংস্কারের উদ্যোগ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

আগামী বছর রমজানের আগেই এ সংস্কারের কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণ কমিটির চেয়ারম্যান আবদুর রহমান আল সুদাইস। সোমবার সৌদি সরকারি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।

আল সুদাইস জানান, দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ জমজম কূপ সংস্কারের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এ কাজটি করতে সাত মাস সময় লাগবে। তবে আগামী রমজানের আগেই এ কাজ শেষ হয়ে যাবে।

তিনি আরও বলেন, সংস্কার প্রকল্পের দুটি অংশ রয়েছে। প্রথম ধাপে পূর্ব দিকে মাতাফ এলাকায় জমজমের কাছে পৌঁছার জন্য পাঁচটি পানি সংগ্রহ কেন্দ্র নির্মাণ করা হবে। এ ক্রসিংটির প্রস্থ হবে আট মিটার এবং মোট দৈর্ঘ্য হবে ১২০ মিটার। দ্বিতীয় ধাপে সংস্কার কাজের ইট ও ধাতব পদার্থ অপসারণ এবং এলাকাটি জীবাণুমক্তকরণ।

বিশ্বের কোটি কোটি মুসলমান জমজমের পানিকে অত্যন্ত পবিত্র ও অলৌকিক ক্ষমতাসম্পন্ন মনে করেন। প্রতি বছর লাখ লাখ হাজি মক্কা থেকে ফেরার সময় জমজমের পানি নিয়ে দেশে ফেরেন।

সৌদি আরবের জিওলজিক্যাল সার্ভের আওতায় জমজম স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার আছে। তারা এ কূপের মান, গভীরতা, অম্লতার মাত্রা বা তাপমাত্রার দিকে নিয়মিত নজর রাখে।