বর্ষায় রাজধানীবাসীর ভরসা ফায়ার সার্ভিসের রেসকিউ বোট

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে টানা বর্ষণে জলাবদ্ধতায় নাকাল রাজধানীবাসী। তবে স্বস্তির বিষয় এই যে জলাবদ্ধতার সময় রাজধানীবাসীর কাছে ভরসা হয়ে উঠেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রেসকিউ বোট।

প্রতিষ্ঠানটির কর্মীরা রাজধানীবাসীর সুবিধার জন্য বিভিন্ন জায়গায় বোটে চলাচলের ব্যবস্থা করে দিচ্ছে। ফায়ার সার্ভিস জানিয়েছে রাজধানীর যে কোন জায়গায় বোট সুবিধা পেতে হট লাইন ‘০২৯৫৫৫৫৫৫’ নম্বরে ফোন দিতে হবে।

গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত একদিনের ভারী বৃষ্টিতে জলাবদ্ধ হয়ে পড়েছে রাজধানীর বিভিন্ন রাজপথসহ অলিগলি।

রাজধানীর মতিঝিল, শান্তিনগর, মালিবাগ, কারওয়ান বাজার, নিউমার্কেট, রাসেল স্কয়ার, সংসদ ভবন এলাকা, গ্রীন রোড; মিরপুর-১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও কালশির সাংবাদিক আবাসিক এলাকাসহ অনেক জায়গার মূল সড়ক ডুবে গেছে হাঁটু পানির নিচে। কোনো কোনো স্থানে কোমর পানিও জমে গেছে।

এদিকে প্রবল বর্ষনে রাজধানীর মতিঝিল, নটরডেম কলেজ, কাওরান বাজার, শেওরাপাড়া তলিয়ে যাওয়া সড়কে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রেসকিউ বোটে করে সাধারণ জনগণের চলাচলে সহায়তা করে চলেছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

তাদের বোটে চলাচল করার বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়।সেই ছবিগুলো উৎসাহী জনতা ফায়ার সার্ভিসকে ধন্যবাদ দিয়ে মিরপুর ও ধানমন্ডি এলাকায় রেসকিউ বোট কিভাবে পাওয়া যাবে জানতে চায়।

এ প্রসঙ্গে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর শাকিল নেওয়াজ বলেন: জলাবদ্ধতায় রাজধানীবাসীর দুর্ভোগ খানিকটা দূর করার জন্যই আমাদের এই প্রয়াস। শান্তিনগর, কাওরানবাজার, শেওরাপাড়ায় আমাদের আরো অতিরিক্ত কর্মী সেবা দিতে যাচ্ছে।

রাজধানীর যেসব জলাবদ্ধ এলাকায় এখনো বোট পৌছায় নি সে ব্যাপারে তিনি বলেন: রাজধানীর যে কোন জায়গায় ‘রেসকিউ বোট’ সুবিধা পেতে হট লাইন ‘০২৯৫৫৫৫৫৫’ নাম্বারে ফোন দিতে হবে।

গত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যা থেকে শুরু হওয়া ঝিরি ঝিরি বৃষ্টি সময় বাড়ার সঙ্গে সঙ্গে রুপ নেয় ভারী বর্ষণে।বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে সৃষ্ট টানা বর্ষণে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে রাজধানীর বিভিন্ন স্থানে। ফলে ভোগান্তিতে পড়ছেন অফিসগামী মানুষ, শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ।