জাতিসংঘ শান্তি মিশনে সৈন্য পাঠানোয় বাংলাদেশ তৃতীয়

জাতিসংঘ শান্তি মিশনে সৈন্য পাঠানোয় তৃতীয় অবস্থানে বাংলাদেশ। এই তালিকায় সবচেয়ে উপরের অবস্থানে রয়েছে ভারত আর তার পরের অবস্থানে পাকিস্তান। ১৯৮৮ সাল থেকে ৪০ টি দেশে ৫৮টি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ থেকে মোট ৬,৭৭২ জন সৈন্য পাঠানো হয়েছে। এই মিশনে দক্ষিণ এশিয়ার সৈন্য সংখ্যা বরাবরই বেশি।

এশিয়ার মধ্যে ভারত সবচেয়ে বেশি সৈন্য পাঠায়, সংখ্যাটা ৭,৪৭১ জন। এরপরের অবস্থানে রয়েছে পাকিস্তান। তাদের পাঠানো সৈন্যসংখ্যা ৭,১৬১ জন। সোমালিয়া সমস্যার সময়েও তারাই প্রথম প্রতিক্রিয়া জানায় এবং ১৯৯২ সালের তারা সেখানে ৫০০ সৈন্য পাঠায়।

নেপাল ১১টি শান্তিরক্ষা মিশনে সহায়তা করেছে যেগুলোর বেশিরভাগই আফ্রিকায়। এই তালিকায় সবচেয়ে নিচের দিকে রয়েছে মিয়ারমারের নাম। তাদের পাঠানো সৈন্য সংখ্যা মাত্র ৪।

জাতিসংঘের নিজস্ব কোনো সৈন্যবাহিনী নেই। কিন্তু সংঘর্ষপূর্ণ এলাকায় শান্তি নিয়ে কাজ করতে শান্তিরক্ষী বাহিনী রয়েছে। তবে জাতীয় মিলিটারিগুলোর সঙ্গে তুলনা করলে এটি বিশ্বের ৪৪ তম সেনাবাহিনী।

জাতিসংঘে ১০০,০০০ জনেরও বেশি শান্তিরক্ষী রয়েছে। যাদের মধ্যে ১২৩ টি দেশের ৯১,১৩২ জন সেনা, ১৩,৫৬৩ জন পুলিশ ও ১,৮১১ জন সেনা বিশেষজ্ঞ রয়েছে।

১৯৫১ সালে ইন্দোনেশিয়া প্রথম এই মিশনে সৈন্য পাঠায়। এরপর অনেক বছর কোনো সৈন্য না পাঠানোর পরে আরো একবার তারা সেন্য পাঠায়। বিগত কয়েক বছরে জাতিসংঘে চীনের সেনা সরবরাহ বেড়েছে বেশ। তারা বিশ্বের সেনা পাঠানোয় ১২তম এবং এশিয়ার মধ্যে ষষ্ঠ। মঙ্গোলিয়া এই মিশনে পাঠিয়েছে ৯৫০ সৈন্য।

মালয়েশিয়া, সাউথ কোরিয়া ও কম্বোডিয়া আলাদা আলাদা ভাবে ১ হাজারেরও কম সৈন্য পাঠিয়ে থাকে। এই মিশনে সৈন্য পাঠাচ্ছে জাপানও।

ভুটান, অস্ট্রেলিয়া, ব্রুনেই, থাইল্যান্ড, ভিয়েতনাম ও মিয়ানমার সবমিলিয়ে মাত্র ১৫০ জন সৈন্য সরবরাহ করেছে এই মিশনে।