জাতিসংঘ ৫ মোড়ল রাষ্ট্রের প্রতিনিধি নয় : এরদোয়ান

জাতিসংঘকে ১৯৪ দেশের প্রতিনিধিত্ব করতে হবে, পাঁচ মোড়ল রাষ্ট্রের নয়। মঙ্গলবার সাধারণ পরিষদের ৭৩তম সভায় বক্তব্যে এমনটা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান।

পৃথিবীজুড়ে আক্রান্ত ও ভুক্তভোগী মানুষদের রক্ষায় এবং তাদের সন্তান-সন্ততিদের নিয়ে নিরাপদ ভবিষ্যত নিশ্চিত করতে বিশ্বনেতাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান এরদোয়ান।

তিনি অভিযোগ করেন, এ মুহূর্তের অধিক গুরুত্বপূর্ণ এ ইস্যু নিয়ে না ভেবে জাতিসংঘ মাত্র পাঁচটি দেশের স্বার্থ নিয়ে ভাবছে, যাদেরই শুধু ভেটো (আমি মানি না) দেয়ার অধিকার আছে।

পাঁচ বিশ্বশক্তির স্বার্থবাদী সংগঠন হিসেবে জাতিসংঘ ‘ব্যর্থ’ হয়ে যাওয়ার ঝুঁকিতে আছে বলে সতর্ক করেন এরদোয়ান।

তিনি বলেন, এটিকে বিশেষ করে নিরাপত্তা পরিষদকে নতুনভাবে পুনর্গঠন ছাড়া এর থেকে উত্তোরণ হওয়ার কোনো উপায় নাই।

এরদোয়ান আরো বলেন, শান্তি ও কল্যাণের মাধ্যমে মানবতার প্রত্যাশা পূরণের ক্ষমতা থেকে জাতিসংঘ দূরে সরে গেছে।

তিনি বসনিয়া, রুয়ান্ডা নিয়ে জাতিসংঘের অতীত সাফল্য এবং ফিলিস্তিনিদের নিয়ে অঙ্গীকারের কথা মনে করিয়ে দেন। আবার সাফল্যের দিকে ধাবিত হতে নিরাপত্তা পরিষদ পুনর্গঠিত করা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

এরদোয়ান বলেন, আমরা বিশ্বাস করি যে, পাঁচ ক্ষমতাধর রাষ্ট্রের চেয়ে বড় শক্তি বাকি বিশ্ব এবং মানবতার স্বার্থ্যেই আমাদের কণ্ঠস্বর এক জায়গায় এসে মিলিত হয়।

পুরো বক্তব্যেই তিনি নিরাপত্তা পরিষদের সদস্য ভেটো দেয়ার অধিকারী পাঁচ ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, যুক্তরাজ্য ও ফ্রান্সের মোড়লিপনার বিরুদ্ধে আঘাত হানেন।

তিনি বারবার বলেন, পুরো বিশ্ব এ পাঁচ রাষ্ট্রের চেয়ে শক্তিশালী।

২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানে সহায়তা করার অভিযোগে মার্কিন নাগরিক খৃস্টান যাজক অ্যান্ড্রু ব্রানসনকে আটকের ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে সৃষ্ট উত্তেজনা নিয়েও মুখ খুলেন এরদোয়ান।

তিনি বলেন, সন্ত্রাসবাদের সাথে সহযোগিতার অভিযোগে তাকে আটক করা হয়েছে। এজন্য বাণিজ্যিক চুক্তি বাতিল করা, সেইসাথে অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে অস্ত্র হিসেবে ব্যবহার করলে তুরস্ক নিরব থাকবে না বলে তিনি জানান।

জেরুজালেমের ওপর ফিলিস্তিনিদের ঐতিহাসিক অধিকারের কথাও তিনি উল্লেখ করেন। সেইসাথে ফিলস্তিনিদের জন্য জাতিসংঘের বরাদ্দে যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা বন্ধ করে দেয়া নিয়েও সমালোচনা করেন তিনি।

সূত্র: ডেইলি সাবাহ