জিততে হলে পাহাড় টপকাতে হবে বাংলাদেশের

কার্ডিফে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। বাংলাদেশকে তারা ছুঁড়ে দিয়েছে রেকর্ড ৩৮৭ রানের লক্ষ্য। টস হেরে ব্যাট করতে নেমে আনায়াসে ৬ উইকেটে ৩৮৬ রান তুলেছে ইংলিশরা। ফলে জিততে হলে বিশ্বকাপে রেকর্ড রান তাড়া করেই জিততে হবে টাইগারদের।

বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডটা গড়েছে আয়াল্যান্ড। এই ইংল্যান্ডের বিপক্ষেই ২০১১ সালে ৩২৮ রান তাড়া করে ৩ উইকেটে জিতেছে আইরিশরা। দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ডটা অবশ্য বাংলাদেশের। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের ৩১৮ রান তাড়া করে টাইগাররা জয় তুলে নেয় ৪ উইকেট হারিয়েই! ফলে বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে কার্ডিফে। রানটা হতে পারতো আরও। শেষ দিকে ইংলিশ ব্যাটসম্যানদের উইকেট বিলিয়ে দেওয়াতে কিছুটা হলেও আটকানো গেছে তাদের।

তবে টস জিতে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ম্যাচে সাবধানি শুরুই করেছিলো ইংলিশরা। প্রথম ম্যাচে জেতার পর পাকিস্তানের বিপক্ষে হেরে চাপে রয়েছে তারা। শুরুর ৫ ওভারের ব্যাটিংয়ে তা প্রভাবও ফেলেছিলো। সাকিবের ঘূর্ণিতে শুরুতে তাদের আটকে ফেলবার জাল বিছানো গেলেও ধীরে ধীরে ওপেনিং জুটি সেখান থেকে নিজেদের মুক্ত করে নেন। বরং তাদের আগ্রাসী সূচনা বড় স্কোরের মঞ্চ গড়ে দেয় ইংলিশদের। এমনকি ওপেনিং জুটি শুরুতে মাথা ব্যথার কারণ হয়ে দেখা দেয় বাংলাদেশ শিবিরে। ২০তম ওভারে মাশরাফি মুর্তজা ব্রেক থ্রু এনে দিলেও ইংলিশদের চাপে ফেলা যায়নি। ৫১ করে ফিরেছেন বেয়ারস্টো।

এই ওপেনিং জুটিই অসাধারণ শুরুর রসদ এনে দেয় ইংল্যান্ডকে। ওপেনিং জুটিতে জেসন রয়ের দ্রুত গতির হাফসেঞ্চুরিতে ভর করে রানের চাকা সচল থাকে শুরু থেকে। অবশেষে এই জুটি ভেঙে স্বস্তি ফেরান মাশরাফি। বল কিছুটা লাফিয়ে ওঠায় এজ হয়ে মেহেদী হাসান মিরাজের অসাধারণ ক্যাচে সাজঘরে ফিরতে হয় ধীরে গতিতে হাফসেঞ্চুরি তোলা বেয়ারস্টোকে।

তবে অপরপ্রান্তে স্বভাবসুলভ ভঙ্গিতে খেলে নবম সেঞ্চুরি তুলে নেন জেসন রয়। বিদায় নেওয়ার আগে ১২১ বলে করেন ১৫৩ রান। অপরপ্রান্তে জো রুট কিছুক্ষণ সঙ্গী হলেও কার্যকরী কিছু করতে পারেননি। সাইফউদ্দিনের বলে ইনসাইড এজে বোল্ড হয়ে ফিরে যান ২১ রানে।

মাঝখানে রয়ে সয়ে খেলে হঠাৎ ঝড় তোলা শুরু করেছিলেন ওপেনার রয়। ৩৫তম ওভারে মিরাজকে টানা তিন ছয়ে গ্যালারি মাতিয়ে তুলেছিলেন। ছক্কার ঝড়ে ১৫৩ রান পূরণও করেছিলেন। শেষ পর্যন্ত এই ওভারের চতুর্থ বলে তাকে মাশরাফির তালুবন্দী করিয়েছেন মিরাজ।

সেট ব্যাটসম্যানরা ফিরে গেলে পেরে ইংলিশদের রানের চাকা চাহিদা মেনে এগিয়ে নেওয়ার কাজটা সঠিকভাবে করেছেন জস বাটলার ও অধিনায়ক এউইন মরগান। ঝড়ো গতিতে খেলে বাটলার রান তুলতে থাকেন ঠিকই। কিন্তু শেষ পাওয়ার প্লেতে আরও বিধ্বংসী হয়ে ওঠার আগে তাকে সাজঘরে ফিরিয়েছেন সাইফউদ্দিন। ২টি চার ও ৪ ছয়ে বাটলার ফেরেন ৬৪ রানে। অপর প্রান্তে রয়ে সয়ে খেলেন মরগান।

অবশ্য বাটলারের বিদায়ের পর হঠাৎ আসা যাওয়ার মিছিল ছিলো তাদের ইনিংসে। শুরুটা হয় ইংলিশ অধিনায়ককে দিয়েই। ৩৩ বলে ৩৫ রান করে ফেলা এই তারকা হাত খোলবার আগেই ফিরে গেছেন সাজঘরে। ৪৭তম ওভারে তাকে ফেরান মেহেদী হাসান মিরাজ। আগ্রাসী বেন স্টোকসও হাত খুলতে পারেননি। মোস্তাফিজুর রহমানের বলে মাশরাফিকে ক্যাচ দিয়ে ফেরেন ৬ রানে। শেষ দিকে প্রত্যাশিত রানের ঘোড়াটা ছোটাতে না পারার ব্যর্থতা কাটিয়ে উঠতে ভূমিকা রাখেন মূলত পেসার ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট। ওকস ৮ বলে ২ ছক্কায় মিনি ঝড় তুলে করেন ১৮ রান। আবার প্লাঙ্কেটও ছিলেন সমান তালে আগ্রাসী। ৯ বলে ৪টি চার ও ১ ছক্কায় করেন ২৭ রান।

কার্ডিফের সোফিয়া গার্ডেনসে শুরুতে টস জিতে বাংলাদেশ ফিল্ডিং নিলেও বল হাতে কার্যকরী কিছু করতে পারেনি শুরুতে। ৭৮ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন পেসার সাইফউদ্দিন। ৬৭ রান দিয়ে দুটি নিয়েছেন মিরাজও। ৬৮ রান দিয়ে একটি নিয়েছেন মাশরাফি আর ৭৫ রান দিয়ে মোস্তাফিজুর রহমানের সংগ্রহেও ছিলো একটি।