জিদানের হানিমুন পর্বে জল ঢালল ভ্যালেন্সিয়া

দায়িত্ব নেওয়ার পর প্রথম দুই ম্যাচেই জয়। দলের খেলাতেও উন্নতির ছাপটা ছিল স্পষ্ট। নতুন করে রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নিয়ে হানিমুনই কাটাচ্ছিলেন জিনেদিন জিদান। কিন্তু তৃতীয় ম্যাচেই তার সেই হানিমুন পর্ব ভণ্ডল। জিদানের নেতৃত্বে নতুন করে রাজত্ব প্রতিষ্ঠার স্বপ্ন দেখা রিয়ালকে আবার মাটিতে নামিয়ে আনল ভ্যালেন্সিয়া। গতকাল বুধবার রাতে নিজেদের মাঠে ভ্যালেন্সিয়া জিদানের রিয়ালকে হারিয়ে দিয়েছে ২-১ গোলে।

সাদা জার্সি হলো রিয়াল মাদ্রিদের প্রতীক। কিন্তু কাল লস ব্লাঙ্কোসদের সেই সাদা জার্সি গায়ে উঠল ভ্যালেন্সিয়ার। রিয়াল খেলল লাল জার্সি পরে। এই জার্সি বদলের মাধ্যমে দুই দলের মাঠের পারফরম্যান্সও যেন বদলে যায়। দৈত্য রিয়ালকে কোণঠাসা করে পুরো ম্যাচেই বলের লড়াইয়ে রাজত্ব করেছে ভ্যালেন্সিয়া।
নিজেদের ঘরের মাঠ এস্তাদিও মেস্তালায় ভ্যালেন্সিয়া উজ্জীবিত পারফরম্যোন্সের ফলও পেয়েছে। পর্তুগিজ ফরোয়ার্ড গনসালো গুইডেস ও আর্জেন্টাইন মিডফিল্ডার এজেকুয়েল গ্যারাইয়ের কাঁধে চেপে উড়িয়েছে জয় পতাকা।

ম্যাচের ৩৫ এস্তাদিও মেস্তালাকে আনন্দে নাচিয়ে তোলেন গুইডেস। ৮৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন গ্যারাই। কর্নারের বলে দুর্দান্ত এক হেডে বল রিয়ালের জালে জড়ান আর্জেন্টাইন তারকা। ২-০ গোলের হারকেই রিয়ালের নিয়তি মনে হচ্ছিল। কিন্তু ম্যাচের শেষ মুহূর্তে হেড করে রিয়ালের সান্ত্বনার গোলটি করেন করিম বেনজেমা।

গত রোববার পুঁচকে হুয়েস্কার বিপক্ষে এই বেনজেমার শেষ মুহূর্তের গোলেই জয় পেয়েছিল রিয়াল। কালও সেই বেনজেমা শেষ মুহূর্তে গোল করলেন। কিন্তু এবার আর সেই গোল জয়ের আনন্দে রূপ নিতে পারেনি। হার নিশ্চিত জানায় গোলের উল্লাসও করা হয়নি ফরাসি তারকার!

এই হারের পরও পয়েন্ট তালিকার তিন নম্বরেই আছে রিয়াল। তবে শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে জিদানের রিয়ালের পয়েন্টের ব্যবধান বেড়ে এখন ১৩। তবে স্বস্তি এই চতুর্থ স্থানে থাকা গেটাফের চেয়ে এখনো ১০ পয়েন্টে এগিয়ে। লিগ শিরোপার স্বপ্ন অনেক আগেই গুঁড়িয়ে গেলেও আগামী মৌসুমে রিয়ালের সরাসরি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলা মোটামুটি নিশ্চিত।

রিয়ালকে হারিয়ে ভ্যালেন্সিয়াও সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার দৌড়ে এগিয়ে গেল। ভ্যালেন্সিয়া শহরের এই ক্লাবটির মৌসুমের শুরুটা হয়েছিল ভয়াবহ। এক পর্যায়ে পয়েন্ট তালিকার জায়গা হয়েছিল অবনমন এলাকায়।

সেই ভ্যালেন্সিয়া সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৭ ম্যাচে অপরাজিত। অবিশ্বাস্য এই সাফল্যের ফল, অবনমন এলাকা থেকে তারা উঠে এসেছে পয়েন্ট তালিকার ৫ নম্বরে। চতুর্থ স্থানে থাকা গেটাফের চেয়ে এখন তারা মাত্র ১ পয়েন্টে পিছিয়ে। ২০ ম্যাচে গেটাফের পয়েন্ট ৪৭, ভ্যালেন্সিযার ৪৬।

পয়েন্ট তালিকার শীর্ষ ৪টি দল সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাবে। পঞ্চম দলটিকে খেলতে হবে বাছাইপর্ব। সুতরাং রিয়ালকে হারানো ভ্যালেন্সিয়া এখন চ্যাম্পিঢন্স লিগে খেলার স্বপ্ন দেখতেই পারছে।