জুতা পায়ে শহীদ মিনারে লক্ষ্মীপুর ছাত্রলীগ

জুতা পায়ে শহীদ মিনারে ফুল দিয়েছে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগ। এসময় এক ছাত্রলীগ কর্মীকে জুতা পায়ে শহীদ মিনার বেয়ে উপরে উঠে ফুলের ডালা ঝুলাতে দেখা গেছে। শ্রদ্ধা নিবেদনের বিপরীত এমন চিত্র দেখে অনেকেই অবাক হয়েছেন। তবে কাউকে প্রতিবাদ করতে দেখা যায়নি। এসময় উপস্থিত সাংবাদিকরা ছবি তুলতে গেলে তাদের বাঁধা দেওয়া হয়।

মঙ্গলবার দিবাগত রাতে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে লক্ষ্মীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে এই ঘটনা ঘটে।

সবার উপরে ফুলের ডালা রাখতে লক্ষ্মীপুর সদর উপজেলা ছাত্রলীগ এই কান্ড ঘটায়। এসময় বেশ কয়েকজনকে সেলফি তুলতেও দেখা যায়। এসব পরিস্থিতির কারণে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতি ও পেশাজীবী সংগঠনের লোকজন বিব্রত হয়েছেন। ক্ষোভ ও তীব্র নিন্দা জানিয়েছেন সচেতন মহল।

প্রত্যক্ষদর্শী ও সাংবাদিকরা জানান, অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে লক্ষ্মীপুরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। একপর্যায়ে সদর উপজেলা ছাত্রলীগ ও পলেটেকনিক ইনিস্টিটিউট ছাত্রলীগের নেতাকর্মীরা ফুল নিয়ে শহীদ মিনারে উঠে। এসময় বেশ কয়েকজন কর্মীর পায়ে জুতা দেখা যায়। তাদের মধ্যে একজন কর্মী হুাড়াহুড়ি করে অন্যদের দেওয়া ফুল মাড়িয়ে জুতা পায়ে শহীদ মিনারে বেয়ে উপরে উঠেন; সদর উপজেলা ছাত্রলীগের ফুলের ডালাটি সবার উপরে তোলে রাখেন।

এ ব্যাপারে ছাত্রলীগের দায়িত্বশীল কোনো নেতার সাথে কথা বলা সম্ভব হয়নি। নাম প্রকাশে অনচ্ছিুক সাবেক এক ছাত্র নেতা বলেন, যাদের রক্তের বিনিময়ে আমাদের বাংলা ভাষা পেয়েছি; তাদের শ্রদ্ধা জানাতে পা জুতা নিয়ে শহীদ মিনারে উঠা দুঃখজনক ও লজ্জার।