জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণায় মুসলিম বিশ্বে বিক্ষোভ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে মুসলিম বিশ্বজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। শুক্রবার জুমার নামাজের পর ফিলিস্তিন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া,পাকিস্তান,তুরস্কসহ এশিয়া ও আফ্রিকার মুসলিম দেশগুলোতে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে।

জুমার নামাজ শেষে ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। পশ্চিম তীরের রামাল্লায় ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি তরুণদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে কমপক্ষে ৫০ জন। এদের মধ্যে ১৬ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

হেবরন,নাবলুস,জেনিন,তুলকারেম ও জেরিখোতেও বিক্ষোভ হয়েছে। গাজার খান ইউনুস এলাকায় বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুঁড়েছে ইসরায়েলি পুলিশ। এতে কমপক্ষে চারজন আহত হয়েছে।

সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে কয়েক হাজার বিক্ষোভকারী। এসময় বিক্ষোভকারীরা ‘ট্রাম্প মানবতার শত্রু বলে স্লোগান দেয়। বিক্ষোভকে ঘিরে মার্কিন দূতাবাসের নিরাপত্তা জোরদার করা হয়।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে মার্কিন দূতাবাসের সামনে জড়ো হয়েছিল কমপক্ষে পাঁচ হাজার বিক্ষোভকারী।এসময় তারা সেখানে ট্রাম্পের কুশপুতুলে অগ্নিসংযোগ করে।মালয়েশিয়ার সরকারি ও বিরোধীদলগুলো এ বিক্ষোভে অংশ নিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক টুইটারে লিখেছেন, ‘এই পবিত্র দিনে আসুন আমরা জেরুজালেমে আমাদের ভাইদের জন্য প্রার্থণা করি। আল্লাহ আমাদের হৃদয়কে ঐক্যবদ্ধ করুন এবং আমাদের শত্রুদের পরিকল্পনা ধ্বংস করুন।’

প্রসঙ্গত, মুসলিম বিশ্ব ও ইউরোপীয় ইউনিয়নের হুঁশিয়ারি ও নিন্দা উপেক্ষা করে বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন।