জেরুজালেমে ইসরায়েলের কবর রচিত হবে : ইরানের বিপ্লবী গার্ড বাহিনী

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করে যুক্তরাষ্ট্র ঐতিহাসিক ভুল করেছে বলে মন্তব্য করেছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলী জাফারি। তিনি বলেছেন, ইহুদিবাদী ইসরায়েলের কবরস্থানে পরিণত হবে পবিত্র এ শহর।

ইরানের এ সামরিক কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র এবং ইহুদি শাসক গোষ্ঠী তাদের ইতিহাসের সবচেয়ে বড় ভুল করেছে…সৃষ্টিকর্তার ইচ্ছায় ভুয়া ইসরায়েলি শাসকগোষ্ঠীর জন্য কবরস্থানে পরিণত হবে জেরুজালেম।

মার্কিন প্রেসিডেন্টের নেয়া পদক্ষেপে সহমত পোষণ করায় ওই অঞ্চলের বেশ কয়েকটি দেশের সমালোচনা করে জাফারি বলেন, সৌদি আরবসহ আরব বিশ্বের বেশ কয়েকটি দেশের সঙ্গে পর্দার আড়ালের শলা-পরামর্শ, চুক্তি ও সমন্বয় করে ট্রাম্প ওই সিদ্ধান্ত নিয়েছেন বলে আমরা জেনেছি।

এছাড়া কয়েক মাস আগে থেকেই জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী ঘোষণার ব্যাপারে আলোচনা চলে আসছে বলে দাবি করেছেন মোহাম্মদ আলী জাফারি। মুসলিমদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নতুন অপরাধের নিন্দা ও সমালোচনা শুধুমাত্র বিবৃতি এবং বক্তব্যে সীমাবদ্ধ রেখেছে সৌদি আরব।

আইআরজিসি এ প্রধান বলেন, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের এ পদক্ষেপের লক্ষ্য হচ্ছে জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ ধ্বংস করা। তবে এ অশুভ ষড়যন্ত্রের বিরুদ্ধে মুসলিমরা রুখে দাঁড়াবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

৬ ডিসেম্বর তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ইহুদি রাষ্ট্র ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিয়েছেন তিনি। তার এ স্বীকৃতির জেরে আন্তর্জাতিক পরিমণ্ডলে মার্কিন মিত্ররাও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সমালোচনা করছে।

বিশ্ব নেতারা বলছেন, ট্রাম্পের এ স্বীকৃতির ফলে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া ভেস্তে যেতে পারে। এর আগে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে জেরুজালেম ইস্যুতে মার্কিন প্রেসিডেন্টের কড়া সমালোচনা ও নিন্দা জানানো হয়।

সূত্র : তাসনিম নিউজ অ্যাজেন্সি।