জেল হত্যা দিবস উপলক্ষে বেরোবি নীল দলের সেমিনার

বেরোবি প্রতিনিধি : জেল হত্যা দিবস উপলক্ষে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকবৃন্দের সংগঠন ‘নীল দল ‘ এর আয়োজনে ‘মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর আদর্শ ও জাতীয় চার নেতার রক্তের ইতিহাস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ এ বিকাল তিনটার দিকে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক সৈয়দ আনোয়ারুল আজিমের সঞ্চালনায় এবং নীল দলের সভাপতি ড. শফিক আশরাফের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন নীল দলের সাধারণ সম্পাদক আপেল মাহমুদ।

বক্তারা বলেন, ২৫ মার্চ, ১৫ আগস্ট এবং তিন নভেম্বর এর মতো কৃষ্ণগহ্বর বাঙালির ইতিহাসে না থাকলে অন্যরকম এক বাংলাদেশ পেতাম আমরা। সে বাংলা সোনার বাংলা হতো এবং সেই বাংলাদেশ কথা বলত সম্পূর্ণ অন্য স্বরে। আমরা আরো এক ঘোরতর কালোদিন এই তিন নভেম্বরের প্রাক্কালে দাঁড়িয়ে আছি। চলুন আমরা দেশ গড়তে কাজ করি । গড়ে তুলি বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ। সে জন্য বঙ্গবন্ধুর আদর্শের কাছেই আমাদের ফিরতে হবে। ফিরতে হবে তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’ আর ‘কারাগারের রোজনামচা’য়। অনুসরণ করতে হবে বঙ্গবন্ধুর আর চার জাতীয় নেতার রক্তের উত্তরাধিকারে ।

সেমিনারে কথাসাহিত্যিক আশান উজ জামান এর উপস্থাপিত ‘মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর আদর্শ ও জাতীয় চার নেতার রক্তের ইতিহাস’ শীর্ষক প্রবন্ধের ওপর আলোচনা করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. নাজমুল হক।

আরও বক্তব্য প্রদান করেন ছাত্রলীগ বেরোবি শাখার সভাপতি মো: আবু মোন্নাফ আল কিবরিয়া এবং সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ প্রমুখ।