টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে পরিবর্তন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে ও টস জিতলেন বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহীম। আর প্রথম টেস্টের মতো এবারও ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে প্রথমবারের মতো এবার আর কেউ অবাক হননি। এ ম্যাচে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। ইনজুরির কারণে নেই তামিম ইকবাল। তার জায়গায় ফিরেছেন সৌম্য সরকার। এছাড়া একাদশ থেকে বাদ পড়েছেন মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম। তাদের জায়গা পূরণ করতে অন্তর্ভুক্ত করা হয়েছে তাইজুল ইসলাম, শুভাশীষ রায় ও রুবেল হোসেনকে।

পচেফস্ট্রুম টেস্টের উইকেটের মতো না হলেও ব্লমফন্টেইনের উইকেটও ব্যাটিং সহায়ক। উইকেটে হালকা বাদামি ঘাস রয়েছে। তবে টসের পর প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি বলেছেন, এ উইকেটে ১০ বার জিতলে ৯ বারই ব্যাটিং নিতেন তিনি। তাই টস হেরে ব্যাটিং পাওয়ায় এবারও হেসেছেন তিনি। যদিও পিচ রিপোর্ট দেওয়ার সময় দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক শন পোলক আবশ্য বোলিং নেওয়ার কথাই বলেছেন।

এদিকে তামিমের ইনজুরির কারণে তার পরিবর্তন অনুমিতই ছিল। আর ইনজুরি থেকে ফেরায় একাদশে ফিরেছেন সৌম্য। তবে অভিষেকের পর প্রথম বার টেস্ট একাদশ থেকে বাদ পড়লেন মিরাজ।।। আর তাসকিন ও শফিউলের গত ম্যাচের পারফরম্যান্স সন্তোষজনক না হওয়ায় দলে ফিরেছেন রুবেল ও শুভাশীষ। পরিবর্তন হয়েছে প্রোটিয়া দলেও। ইনজুরি আক্রান্ত মরনে মরকেলের পরিবর্তে একাদশে ঢুকেছেন ওয়াইন পারনেল।

বাংলাদেশ একাদশ : মুশফিকুর রহীম(অধিনায়ক), ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, লিটন দাস, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান ও শুভাশীষ রায়।

দক্ষিণ আফ্রিকা একাদশ : ডিন এলগার, আইডেন মারকরামে, হাশিম আমলা, টেম্বা বাভুমা, ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), কুইন্টন ডি কক, আনদিলে ফেলুকায়ু, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, ওয়াইন পারনেল ও দুয়ানে ওলিভার।